ঢাকা বুধবার, ২৭ মে ২০২০, ০১:৩৪ পূর্বাহ্ন

স্বাস্থ্যকর্মী ও রোগীদের জন্য বিশেষ রাইড সেবা চালু

বিশেষ সংবাদ
  • প্রকাশিত: শনিবার, ২ মে, ২০২০
রাইড শেয়ারিং সার্ভিস ওভাই (ছবি : সংগৃহীত)

কোভিড-১৯ মহামারিকালীন সময়ে হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছতে এবং হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র থেকে বাসায় ফিরে আসতে চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী, হাসপতালের সঙ্গে সংশ্লিষ্ট কর্মী এবং রোগীদের জন্য বিশেষ যাতায়াত ব্যবস্থার উদ্যোগ নিয়েছে রাইড শেয়ারিং সার্ভিস ওভাই।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের আর্থিক, সামাজিক এবং চিকিৎসাক্ষেত্রেও কোভিড-১৯ ভাইরাসের নেতিবাচক প্রভাব পড়েছে। বিশেষ করে, বাংলাদেশে বর্তমানে মহামারিকালীন এই পরিস্থিতিতে রোগী এবং চিকিৎসকদের পক্ষে প্রয়োজন অনুযায়ী যাতায়াত করা কষ্টকর হয়ে পড়েছে।

যানবাহনের অপ্রতুলতার কারণে অসংখ্য রোগীর চিকিৎসাসেবা পেতে বিলম্ব হচ্ছে। নিজ নিজ অবস্থান থেকে সরকার, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং অন্যান্য প্রতিষ্ঠান এই পরিস্থিতি মোকাবেলায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। এরই অংশ হিসেবে এবার নিজ লোকবল এবং যানবাহনের মাধ্যমে করোনাভাইরাসের বিরুদ্ধে পরিচালিত এই লড়াইয়ে অংশ নিয়েছে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে ওভাই কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতেই তাই নিজস্ব লোকবল এবং যানবাহনের মাধ্যমে যাতায়াত ব্যবস্থার উদ্যোগ নিয়েছে ওভাই। ওভাইয়ের এই প্রচেষ্টা জনদূর্ভোগ থেকে সাধারণ মানুষকে কিছুটা হলেও স্বস্তি দিতে সক্ষম হবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)র অনুমতিক্রমে সর্বোচ্চ স্বাস্থ্য নিরাপত্তা বজায় রেখে ওভাই জি (সেডান গাড়ি) এবং ওভাই সিএনজির মাধ্যমে জরুরী সেবাব্যবস্থা পরিচালনা করছে ওভাই। এই ব্যবস্থায় প্রাথমিকভাবে এলাকাভিত্তিক ওভাই হাব তৈরি করে সেখানে চালকদের সুস্থতা নিশ্চিত করার ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়া ওভাই যাত্রী ও চালকদের জন্য হ্যান্ড স্যানিটাইজার, টিস্যু ইত্যাদির ব্যবস্থা করেছে। স্বল্পমূল্যে চালকরা পাচ্ছেন মাস্ক, ফেস শিল্ড, গ্লাভস ইত্যাদি ব্যবহারের সুবিধা। বাড়তি নিরাপত্তামূলক ব্যবস্থা হিসেবে রাইড শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই একজন চালক ওভাই প্রদত্ত জীবাণুনাশক ব্যবহারের মাধ্যমে গাড়িকে জীবাণুমুক্ত করবেন।

এজন্য চালকদের বিশেষ প্রশিক্ষণ এবং জীবাণুনাশক সরবরাহ করেছে প্রতিষ্ঠানটি। জরুরী এই যানবাহন ব্যবহারের ক্ষেত্রে ওভাইয়ের নিয়মিত অ্যাপ বন্ধ থাকবে। এক্ষেত্রে একজন যাত্রী রাইড বুক করার জন্য ওভাই কল সেন্টার নম্বর ১৬৬৩৩-তে ফোন করে, ফেসবুক পেজে (https://www.facebook.com/ObhaiSolutions/) বা হোয়াটসঅ্যাপে (+8801313037546) রাইড বুক করতে পারবেন। রাইড গ্রহণের ২৪ ঘণ্টা থেকে সর্বনিম্ন ১ ঘণ্টা আগে যাত্রী রাইড বুক করতে পারবেন।

উল্লেখ্য, যাতায়াতের বিশেষ এই ব্যবস্থা প্রাথমিকভাবে শুধু ঢাকা মেট্রোপলিটন এরিয়ায় পরিচালিত হলেও আসন্ন সপ্তাহগুলোতে ওভাই কার্যক্রম ক্রমান্বয়ে চট্টগ্রাম, কক্সবাজার, সিলেট, রাজশাহী, খুলনা, যশোর, বগুড়াসহ বাংলাদেশের অন্যান্য প্রান্তেও ছড়িয়ে দেওয়া হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666