ঢাকা মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ০৪:৫৩ পূর্বাহ্ন

স্বাদ-গন্ধ পাওয়ার ক্ষমতা হ্রাস করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ হতে পারে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০
সংক্রমণ সমস্যা সমাধানের পরে গন্ধ নেওয়ার অনুভূতি সাধারণত ফিরে আসে।

খাবারের স্বাদ ও কোনো কিছুর গন্ধ পাওয়ার ক্ষমতা কমে যাওয়াও মহামারি করোনাভাইরাসের লক্ষণ হতে পারে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

বিভিন্ন দেশ হতে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণ করে তারা বলছেন, এটা রোগীদের পরীক্ষা করার একটা ভালো উপায় হতে পারে।

ভাইরাস সংক্রমণ গন্ধ নেওয়ার ক্ষমতা হ্রাস করে দেয় এ ধারণা নতুন নয়। শ্বাস-প্রশ্বাসের ভাইরাল সংক্রমণ গন্ধ নষ্ট হওয়ার একটি সাধারণ কারণ। কেননা, তা বায়ুপ্রবাহ এবং গন্ধ শনাক্ত করার ক্ষমতায় হস্তক্ষেপ করতে পারে। সংক্রমণ সমস্যা সমাধানের পরে গন্ধ নেওয়ার অনুভূতি সাধারণত ফিরে আসে। তবে খুব কম সংখ্যক ক্ষেত্রে সংক্রমণের অন্যান্য লক্ষণগুলো অদৃশ্য হওয়ার পরেও বজায় থাকতে পারে। কিছু কিছু ক্ষেত্রে এটি স্থায়ীও হতে পারে।

সংক্রমিত লোকদের গন্ধ নেওয়ার ক্ষমতা হ্রাস পাওয়ার ক্ষেত্রে দক্ষিণ কোরিয়া, চীন এবং ইতালি থেকে “ভাল প্রমাণ” পাওয়া গেছে বলে ব্রিটিশ রাইনোলজিকাল সোসাইটির সভাপতি এবং ইএনটি ইউকের একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে।

কান, নাক এবং গলা বিশেষজ্ঞ চিকিৎসকদের প্রতিনিধিত্বকারী এ ব্রিটিশ দলটি বলছে, দক্ষিণ কোরিয়ায় ভাইরাস সংক্রমণের পরীক্ষা করা প্রায় ৩০ শতাংশ লোকের গন্ধের নেওয়ার ক্ষমতা হ্রাস পেয়েছে এবং কিছু ক্ষেত্রে সামান্য হ্রাস পেয়েছে বলে উল্লেখ করেছেন তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মহামারির প্রাদুর্ভাব বিশেষজ্ঞ মারিয়া ভেন কেরখাব সোমবার (২৩ মার্চ) সাংবাদিকদের বলেছেন, “জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা গন্ধ বা স্বাদের ক্ষমতা কমে যাওয়া করোনাভাইরাসের পরিক্ষিত বৈশিষ্ট্য কিনা তা নিয়ে কাজ করছে।”

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666