ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১১:১৩ অপরাহ্ন

বছর জুড়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২০
একই সাথে সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ উদযাপন নিশ্চিত করতে বলা হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তাদের।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ (২০২০ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ  থেকে ২০২১ খ্রিষ্টাব্দের ১৭ মার্চ) উদযাপিত হবে সারাদেশে। মুজিববর্ষে উদযাপনে নেয়া হয়েছে জাতীয় কর্মসূচি। একই সাথে বছর জুড়ে ইংরেজি মাধ্যমসহ সব ধারার শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ উদযাপনের নির্দেশ দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এসব তথ্য নিশ্চিত করেছে।

একই সাথে সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় কর্মসূচির সাথে সংগতি রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ উদযাপন নিশ্চিত করতে বলা হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তাদের। বছরব্যাপী নানা কর্মসূচিও মনিটরিং করতে জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও আঞ্চলিক উপপরিচালকদের বলেছে শিক্ষা অধিদপ্তর।

বিষয়টি নিশ্চিত করে মন্ত্রণালয় জানায়, গত ১৯ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাসিক সমন্বয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষে উদযাপনের জাতীয় কর্মসূচির সাথে সঙ্গত রেখে ইংরেজি মাধ্যমসহ সব ধারার শিক্ষা প্রতিষ্ঠানে বছরব্যাপী জন্মশত বার্ষিকী পালন করবে। গত ৩ ফেব্রুয়ারি সভার সিদ্ধান্তের বিষয়টি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানানো হয়।

অধিদপ্তর সূত্র আরও জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মুজিববর্ষ উদযাপনের জাতীয় কর্মসূচির সাথে সঙ্গত রেখে ইংরেজি মাধ্যমসহ সব ধারার শিক্ষা প্রতিষ্ঠানে বছরব্যাপী নানা কর্মসূচি গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে। একই সাথে প্রতিষ্ঠান পরিদর্শনের সময় নিয়মিতভাবে মনিটরিং করতে বলা হয়েছে। ইতোমধ্যে এ নির্দেশনা দিয়ে চিঠি আঞ্চলিক উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: