ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০২:১৭ অপরাহ্ন

প্রতিবছরই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০
দীপু মনি আরও বলেন, ভুল তথ্য দিয়ে যারা এমপিওভুক্তির তালিকায় স্থান পেয়েছেন, তাদের অবশ্যই বাদ দেয়া হবে। যে বিষয়টি আমরা আগেই জানিয়েছিলাম। ভুল তথ্য দিয়ে এমপিওভুক্ত হওয়ার সুযোগ নেই।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এখন থেকে প্রতিবছরই শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। তিনি আরও বলেন, এমপিওভুক্তির জন্য আবেদন করা প্রতিষ্ঠানগুলোর তথ্য কম্পিউটারে যাচাই করা হয়েছে। নীতিমালা অনুসারে ৪টি দিক বিবেচনায় প্রতিষ্ঠানগুলোকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে। এখানে রাজনৈতিক বিবেচনার কোন সুযোগ ছিল না। রোববার (১৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

দীপু মনি আরও বলেন, ভুল তথ্য দিয়ে যারা এমপিওভুক্তির তালিকায় স্থান পেয়েছেন, তাদের অবশ্যই বাদ দেয়া হবে। যে বিষয়টি আমরা আগেই জানিয়েছিলাম। ভুল তথ্য দিয়ে এমপিওভুক্ত হওয়ার সুযোগ নেই। বর্তমানে এমপিওভুক্তির জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো তথ্য যাচাই বাছাই চলছে।

মন্ত্রী আরো বলেন, ২য় শিফটের বেতন ভাতা নিয়ে কারিগরি শিক্ষকদের মধ্যে কিছু অসন্তোষ বিরাজ করছে। তারা যে বেতন ভাতা চাচ্ছেন নানা বাধার কারণে তা এখনই দেয়া সম্ভব হচ্ছেনা। তাই শিক্ষকরা আন্দোলনের ঘোষণা দিয়েছেন। কারিগরি শিক্ষকদের এ বিষয়টি বিবেচনা করতে অর্থ মন্ত্রণালয় ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। শিক্ষার্থীদের ভবিষ্যত বিবেচনায় আশা করি উনারা বিষয়টিতে নজর দিবেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমরা সব সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা চালু করছি। কিন্তু কারিগরি শিক্ষকদের কিছুটা সঙ্কট রয়েছে। যা আমরা সম্প্রতি শিক্ষক নিয়োগ দিতে গিয়ে লক্ষ্য করেছি। আরও ৭ হাজার কারিগরি শিক্ষক নিয়োগ দেয়া হবে।

তিনি বলেন, শিক্ষার্থীদের কর্মমূখী শিক্ষায় দক্ষ করে গড়ে তুলতে হবে। সফট স্কিলসহ বিভিন্ন মানবিক স্কিলে শিক্ষার্থীদের শিক্ষিত করার উদ্যোগ নেয়া হয়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: