ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:৫৬ অপরাহ্ন

জেএসসি-জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৭.৯০ শতাংশ

বাংলাদেশ সংবাদ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৩১ ডিসেম্বর, ২০১৯
সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এ বছর পাসের হার বেড়ে হয়েছে ৮৭.৯০ শতাংশ; গত বছর ছিল ৮৫.৮৩ শতাংশ। পাসের হার বেড়েছে ২.০৭ শতাংশ।

এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে ৭৮ হাজার ৪২৯ জন, গত বছর এ সংখ্যা ছিল ৬৮ হাজার ৯৫ জন। গত বছরের চেয়ে এবার জিপিএ-৫ বেড়েছে ১০ হাজার ৩৩৪ জন।

জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশ উপলক্ষে মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান। এর আগে সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ছাড়াও সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি সাহাবউদ্দিন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক গোলাম ফারুক, আন্তঃশিক্ষা বোর্ড সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক সহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, এবছর জেএসসি-জেডিসিতে মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৬ লাখ দুই হাজার ৫৩ জন, গত বছর ছিল ২৫ লাখ ৯৯ হাজার ১৬৯ জন। পাস করেছে ২২ লাখ ৮৭ হাজার ২৭১ জন, গত বছর ছিল ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন।

তিনি জানান, শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩৩টি, যা গত বছর ছিল ৪৩টি। এবছর ২৯ হাজার ২৭৫ টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা অংশগ্রহণ করে, গতবছর ছিল ২৯ হাজার ৭৮টি। বেড়েছে ১৯৭টি।

আর মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল দুই হাজার ৯৮২টি, গতবছর ছিল দুই হাজার ৯০৩টি। বেড়েছে ৭৯টি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর