ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৮:১৩ অপরাহ্ন

প্রধানমন্ত্রীর নতুন প্যাকেজ, পাবেন নিম্ন আয়ের মানুষেরা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

নিম্ন আয়ের মানুষের সহায়তায় ৩ হাজার ২০০ কোটি টাকার ৫টি নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আজ মঙ্গলবার এ ঘোষণা দেন। প্রধানমন্ত্রীর প্রেস সচিবের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। করোনাভাইরাসের সংক্রমণ রোধে আরোপিত বিধিনিষেধের জন্য ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষের জন্যই এ প্রণোদনা।

প্রধানমন্ত্রীর ঘোষণা করা প্যাকেজে প্রথমটিতে সহায়তা পাবেন দিনমজুর, পরিবহনশ্রমিক, ক্ষুদ্র ব্যবসায়ী ও নৌপরিবহনশ্রমিকেরা। তাঁদের সংখ্যা ১৭ লাখ ২৪ হাজার ৪৭০ জন। তাঁরা পাবেন আড়াই হাজার টাকা করে। এর জন্য ৪৫০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

দ্বিতীয় প্যাকেজে শহর এলাকার নিম্ন আয়ের মানুষের জন্য চাল ও আটা দেওয়া হবে। ২৫ জুলাই থেকে এটি চলবে ৭ আগস্ট পর্যন্ত। সারা দেশের ৮১৩টি কেন্দ্রের মাধ্যমে এ সহায়তা দেওয়া হবে। এখানে ২০ হাজার মেট্রিক টন চাল ও ১৪ হাজার মেট্রিক টন আটা দেওয়া হবে। এখানে বরাদ্দ হয়েছে ১৫০ কোটি টাকা।

তৃতীয় প্যাকেজের জন্য দেওয়া হয়েছে ১০০ কোটি টাকা। ৩৩৩ নম্বরে মানুষের অনুরোধের পরিপ্রেক্ষিতে খাদ্যসহায়তা দেওয়ার জন্য জেলা প্রশাসকদের অনুকূলে এ বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

গ্রামীণ এলাকায় কাজ সৃষ্টির জন্য অর্থায়নে দেওয়া হয়েছে দেড় হাজার কোটি টাকা। এর আগে এ খাতে দেওয়া হয়েছিল ৩ হাজার ২০০ কোটি টাকা। পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক ও পিকেএসএফের মাধ্যমে ৪ শতাংশ সুদে ঋণসহায়তার জন্য এ বরাদ্দ দেওয়া হয়েছিল। দেড় হাজার কোটি টাকা সেখানে যুক্ত করা হলো।

পঞ্চম প্যাকেজে পর্যটন খাতের হোটেল, মোটেল ও থিম পার্কের কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য ৪ শতাংশ সুদে ঋণসহায়তা দেওয়া হয়েছে। এখানে বরাদ্দ দেওয়া হয়েছে এক হাজার কোটি টাকা।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666