ঢাকা শনিবার, ০৮ মে ২০২১, ০৯:৪৭ পূর্বাহ্ন

জাপানের সঙ্গে ২৫০ কোটি ডলারের সহায়তা চুক্তি সই, অর্থায়ন হবে পাঁচ প্রকল্পে

ঈশ্বরদীনিউজ২৪.নেট, প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বে দুই দেশের নেতৃবৃন্দ দ্বিপক্ষীয় বৈঠক করেন। জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়, ২৯ মে। ছবি: পিআইডি

জাপানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও দৃঢ় করতে ২৫০ কোটি ডলারের উন্নয়ন সহায়তা চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ।

বুধবার জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও জাপানের পক্ষে রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এ চুক্তিতে স্বাক্ষর করেন। পাঁচটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে এই অর্থ ব্যয় হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষর হয়।

এই সহায়তা চুক্তির আওতায় অধীনে মাতারবাড়ি সমুদ্রবন্দর উন্নয়ন প্রকল্প (১), ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১), বিদেশি বিনিয়োগ সহায়ক প্রকল্প (২), জ্বালানি দক্ষতা ও সুরক্ষা সহায়ক প্রকল্প (পর্যায়-২) ও মাতারবাড়ি আলট্রা সুপার ক্রিটিক্যাল কয়লা বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে (৫) অর্থায়ন করা হবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছানোর পর শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়। সন্ধ্যায় শিনজো আবের বাসভবনে আনুষ্ঠানিক নৈশভোজে যোগ দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর