ঢাকা রবিবার, ২৯ মার্চ ২০২০, ০৪:৫৯ অপরাহ্ন

ভাষার দিনে এলো ‘ইউএন বাংলা’ ফন্ট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ’ইউএন বাংলা’ নামে একটি বাংলা ফন্ট চালু করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি- ইউএনডিপি।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে এই ফন্টের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সেইসঙ্গে প্রথমবারের মত ইউএনডিপির বার্ষিক ’মানব উন্নয়ন প্রতিবেদন’ এর বাংলা সংস্করণ প্রকাশ করা হয় এ অনুষ্ঠানে।

ইউএনডিপির ওয়েবসাইট থেকে ’ইউএন বাংলা’ ফন্ট যে কেউ ডাউনলোড এবং ব্যবহার করতে পারবে বলে জানানো হয় অনুষ্ঠানে।

প্রশিক্ষণের মাধ্যমে বাংলাদেশের শিক্ষিত যুবসমাজের দক্ষতা বৃদ্ধিতে ইউএনডিপির সহায়তা চেয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন অনুষ্ঠানে বলেন, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থাগুলো প্রতি বছর উন্নয়নশীল দেশের জন্য ব্যয় করে প্রায় ১৫৬ বিলিয়ন ডলার; এলডিসিভুক্ত ৪৮টি দেশের জন্য ব্যয় করে প্রায় ৩৮ বিলিয়ন ডলার, যা এসডিজি অর্জনে প্রয়োজনের তুলনায় আট শতাংশের মত।

”এ কারণে এসডিজির লক্ষ্য অর্জনে বেসরকারি খাত, এনজিওসহ দেশি-বিদেশি অংশীদারিত্ব চায় সরকার।”

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, বাংলাদেশের ৪৯ শতাংশ মানুষের বয়স ২৫ বছরের নিচে। মোট জনগোষ্ঠীর ৭০ ভাগ যুবক। এই জনগোষ্ঠীকে শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে সরকার দক্ষ জনশক্তিতে পরিণত করতে চায়, যাতে তারা দেশে ও বিদেশে কাজ করতে পারে।

”পাশাপাশি তারা যেন চাকরি খোঁজার পরিবর্তে উদ্যোক্তা হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।“

আব্দুল মোমেন বলেন, বর্তমানে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৮ দশমিক ১৫ শতাংশে দাঁড়িয়েছে, যা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় ৪৫টি দেশের মধ্যে সর্বোচ্চ।

বাংলাদেশে প্রায় ছয় লাখ মানুষ তথ্য প্রযুক্তিখাতে ফ্রিল্যান্সার হিসেবে কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, “এখন সারা পৃথিবী তাদের কর্মক্ষেত্র এবং নিজের ঘরে বসেই তা করতে পারে।”

অন্যদের মধ্যে জাতিসংঘের সহকারী সেক্রোরি জেনারেল কানি উইগনারাজা, ইউএনডিপির মানব উন্নয়ন প্রতিবেদন কার্যালয়ের সাবেক পরিচালক অধ্যাপক সেলিম জাহান অনুষ্ঠানে বক্তব্য দেন।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666