ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১০:১২ পূর্বাহ্ন

ভারতীয় সেনাদের বিরুদ্ধে সতর্কতামূলক গুলি চালানোর অভিযোগ চীনের

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৮ সেপ্টেম্বর, ২০২০
সংগৃহিত ছবি

লাদাখ সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) ভারত ও চীনের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা আরও বেড়ে চলেছে। চীন অভিযোগ করেছে, অবৈধভাবে বিতর্কিত সীমান্ত পেরিয়ে সতর্কতামূলক গুলি চালিয়েছে ভারতীয় সেনারা। পরিস্থিতি স্বাভাবিক করার জন্য তারাও পাল্টা পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে চীনের পিপল’স লিবারেশন আর্মি (পিএলএ)। এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি ও ব্রিটেনের বিবিসি।

দুই দেশের মধ্যে ১৯৯৬ সালে করা চুক্তি অনুযায়ী বিতর্কিত এলএসিতে আগ্নেয়াস্ত্র ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সেই চুক্তি ভেঙে ৪৫ বছরে প্রথম গোলাগুলির ঘটনা ঘটলো এই সীমান্তে। অবশ্য ভারতীয় সেনাদের গুলির পর চীনের পাল্টা পদক্ষেপ কী ছিল তা জানা যায়নি।

সোমবার সন্ধ্যা সোয়া ছয়টার দিকে এই ঘটনা ঘটে বলে জানান পিএলএ’র মুখপাত্র কর্নেল ঝাং শুইলি। তার উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস বলেছেন, ‘ভারতীয় সেনারা অবৈধভাবে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে প্যাংগং সো হ্রদের দক্ষিণ তীর দিয়ে শেনপাও পর্বত অঞ্চলের কাছে চলে আসে। তারপর টহলরত চীনা সেনাদের দিকে সতর্কতামূলক গুলি চালায়। পরিস্থিতি স্বাভাবিক করতে পিএলএ পাল্টা পদক্ষেপ নেয়।’

ঝাং বলেছেন, ভারতের এই পদক্ষেপ দুই দেশের করা চুক্তির গুরুতর লংঘন এবং তা এই অঞ্চলের উত্তেজনা আরও বাড়িয়ে দিয়েছে। ভারতকে এই ধরনের বিপজ্জনক পদক্ষেপ না নেওয়ার আহ্বান জানান তিনি। একই সঙ্গে এলএসি অতিক্রম করা সেনাদের প্রত্যাহারের অনুরোধ করেছেন ঝাং। উসকানিমূলক গুলি যারা করেছে তাদের শাস্তি দিতে বলেছেন এই সেনা কর্মকর্তা।

সোমবার চীনা সেনাদের বিরুদ্ধে অরুণাচল প্রদেশের সীমান্ত থেকে পাঁচ ভারতীয় যুবককে অপহরণের অভিযোগ করে ভারতীয় সেনাবাহিনী। এবার গোলাগুলির ঘটনা সেই উত্তেজনার আগুনে নতুন করে ঘি ঢাললো।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666