ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১২:৩৯ অপরাহ্ন

বাবা আজ নেই কোনো খবরে…

সোহাগ মনি
  • প্রকাশিত: রবিবার, ২১ জুন, ২০২০

বছর পাঁচেক হলো দেখি না তোমায়! যত দিন তোমায় দেখি না, ঠিক ততটা ক্ষত আমার হৃৎপিণ্ডের ডান আর বাঁ অলিন্দে! তুমি নেই! নেই মানে নেই। ঘরের ভেতরে নেই, জানালার পাশে নেই, বিছানায় নেই, ডাইনিংয়ে নেই, দরজার আড়ালে নেই, হাসিতে নেই, বেদনায় নেই, কথায় নেই! আচ্ছা, একজন মানুষ এত জায়গায় কীভাবে নেই হতে পারে। তুমিহীন এত জায়গায় কী করে একলা মানিয়ে নিই বলো! তবে এই পৃথিবী তোমার অস্তিত্বকে স্বীকার না করলেও আমার হৃদয় যে তোমায় সাদরে স্বীকার করে, আমার ভেতর বলে, এই না থাকার পুরোটাজুড়েই তুমি রয়েছ, অনেক ব্যাপ্তি নিয়ে…

জানো, তোমার ছোট্ট ছেলেটা আজ অনেক বেশি বড় হয়েছে! তোমার লাশের খাটিয়া ছোট্ট থাকার কারণে যে ছেলের কাঁধে চড়েনি, সেই ছেলে আজ জীবনের অনেক বড় দায়িত্ব কাঁধে নেয়! তুমিহীন যে মেয়ের ঘুম আসত না, সেই মেয়ে আজ খুব করে ঘুমাতে শিখেছে! বাবা, পৃথিবী কেমন যেন সবকিছু শিখিয়ে নেয় আমাদের! নিজেদের অস্তিত্বকেও ভুলতে শেখায়। জীবন চলে জীবনের নিয়মে। শুধু আঁকড়ে ধরা হাত বদল হয়! জানো, তোমার লাগানো ছোট্ট পেয়ারাগাছটায় এখন অনেক ফল, শিমুলগাছটায় বসন্তে ফুল আসে, পুকুরপাড়ের সেগুন আজ মস্ত বড়, অথচ তুমি….

পৃথিবীর নিয়মকে মেনে নিতে হয়! কিন্তু কিছু মেনে নেওয়াকে মানিয়ে নেওয়া যায় না! অনেক বাবা দিবস আসবে, কিন্তু কখনো তুমি আসবে না! যে হাহাকারে আমার বুক ধরে, সে হাহাকার কি ওই মাটির নিচে পৌঁছায় বাবা? আমার ব্যথার জলের কলকল ধ্বনি কি শোনা যায় ওই মাটির পিঞ্জিরা থেকে?

বাবা দিবসে যে পৃথিবী রঙিন আজ, কিন্তু সেই উৎসবে শামিল হওয়ার ভাগ্য আমার নেই! যেখানে তুমি নেই, সেখানে পৃথিবীর সব দিবস তো আমার কাছে নিছক শূন্যস্থান। তবুও ধুলার ধরার হিসেবের নিয়ম তো মানতেই হয়। বাবা দিবসে, তোমার চেহারাটুকু খুব করে ভাসছে, এটুকুই যে আমার পাওনা।

আমার জীবন খবরের শিরোনামে তুমি নেই। কত পৃষ্ঠা উল্টাই, দিন গুনি, কিন্তু সেই খবরে তোমারই হারিয়ে যাওয়া ঠিকানাহীন বিজ্ঞাপন! যে ঠিকানা কেউ জানে না, যে ঠিকানা খুব বেশি অচেনা, আর যে ঠিকানা সবকিছুর অন্তরালে। গণ্ডি পেরিয়ে কোনো একদিন তোমার ঠিকানায় যাব। হয়তো সেদিন দেখা হবে, আর তখনো বলব তোমায় যে কথা বলা হয়নি, ‘ভালোবাসি বাবা তোমাকে’।

*শিক্ষার্থী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, কুমিল্লা

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666