ঢাকা শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন

পদ্মা সেতুর রেল সংযোগ আগামী জুনের মধ্যে না হলে ডিসেম্বরে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ৭ সেপ্টেম্বর, ২০২১
পদ্মা রেল সংযোগ প্রকল্প এলাকা পরিদর্শনে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন। ছবি: ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, আগামী বছরের জুনে পদ্মা সেতুর সড়কের পাশাপাশি একই দিনে ট্রেন চলাচল শুরু করার ইচ্ছা আছে। যদি সেটি না করতে পারি তাহলে আগামী বছরের ১৬ ডিসেম্বর ঢাকা থেকে সেতুর ওপর দিয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চালু করার জন্য খুলে দিতে পারব। আজ মঙ্গলবার সকালে পদ্মা রেল সংযোগ প্রকল্প এলাকা পরিদর্শনে এসে এসব কথা বলেন রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, একই দিনে পদ্মা সেতুর সড়ক পথের সাথে রেলপথ চালু না হওয়ার পেছনে যে সমস্যাটি দেখা দিয়েছে সেটি হলো পদ্মা সেতুর রেললাইন বসাতে ৬ মাস সময় লাগবে। সেতু কর্তৃপক্ষ এখন সেখানে গ্যাস পাইপ লাইনের কাজ করছে। এই কাজ শেষ করে আগামী বছরের মার্চ মাসে তাঁরা আমাদের রেললাইন বসানোর জন্য হস্তান্তর করবে। আমরা বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করার চেষ্টা করছি। যদি কোনো কারণে আগামী জুন মাসে পদ্মা সেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করা সম্ভব না হয়, তবে আগামী বছরের ডিসেম্বরে ঢাকা-মাওয়া-ভাঙ্গা রেলপথ অংশ চালু করার জন্য আমাদের বিকল্প চিন্তাভাবনা রয়েছে।

ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণে প্রকল্প নেওয়া হয়েছে। এর নাম দেওয়া হয়েছে পদ্মা সেতু রেল লিংক প্রকল্প। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪৩ দশমিক ৫০ শতাংশ। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৪০ হাজার কোটি টাকা। এরই মধ্যে দুই দফা ব্যয় বেড়েছে। এই প্রকল্প বাস্তবায়ন হচ্ছে চীনের সঙ্গে জিটুজি ভিত্তিতে। ঠিকাদার হিসেবে কাজ করছে চীনের চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড (সিআরইসি)।

২০১৬ সালে চুক্তি হলেও কাজ শুরু হয় ২০১৯ সালের দিকে। এ জন্য পদ্মা সেতু দিয়ে একই দিনে যানবাহন ও ট্রেন চলাচল শুরুর বিষয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ২০২৪ সালে পুরো প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666