ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন

করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে আইসোলেশনে আরও ৮ জন

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ১০ মার্চ, ২০২০
করোনা ভাইরাসের প্রতিকি ছবি।

করোনাভাইরাস-কোভিড-১৯ -এ আক্রান্ত সন্দেহে আরও ৮ ব্যক্তিকে আইসোলেশনে রাখা হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

মঙ্গলবার (১০ মার্চ) রাজধানীর মহাখালীতে আইইডিসিআর কার্যালয়ে নিয়মিত ব্রিফিঙয়ে এই তথ্য জানান আইইডিসিআর-এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি জানান, “করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে নতুন করে আরো ৮ জনকে আইসোলেশনে নেওয়া হয়েছে। তারা সবাই বিদেশ ফেরত। তাদের নমুনা সংগ্রহ করা হয়েছে। কারো কারো নমুনার ফলাফল নেগেটিভ এসেছে।”

ফ্লোরা আরও জানান, এই ৮ জন ছাড়া আরও ৪ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ সময় আগেই করোনাভাইরাসে আক্রান্ত ৩ ব্যক্তি ভালো আছেন বলেও জানান আইইডিসিআর পরিচালক।

মীরজাদী সেব্রিনা বলেন, “আমাদের হটলাইনে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৭৭৮টি কল এসেছে। এর মধ্যে গত ২৪ঘন্টায় আমরা ৭ জনের নমুনা সংগ্রহ করেছি তাদের ফলাফল নেগেটিভ এসেছে। তাদের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো লক্ষণ দেখা যায়নি। এ নিয়ে মোট ১২৭ জনের নমুনা পরীক্ষা করা হলো।”

করোনাভাইরাস মোকাবেলায় করনীয় প্রসঙ্গে তিনি বলেন, “বিদেশ থেকে ফিরলে অন্তত ১৪ দিন একটি ঘরে আলাদা থাকুন। “সেলফ কোয়ারেন্টেইন”ই সবচেয়ে ভালো পদ্ধতি। “ইচ্ছে মতো বের হয়ে ১৭ কোটি মানুষকে বিপদে ফেলবেন না।”

ডা.ফ্লোরা আরও বলেন, “শঙ্কিত হওয়ায় কিছু নেই। আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। বাংলাদেশি নাগরিকরা কি অবস্থায় আছে, সেটা দূতাবাসের মাধ্যমে খোঁজ নিচ্ছি। সংযুক্ত আরব আমিরাতে ১জন, ইতালিতে ১জন ও সিঙ্গাপুরে ২ জন করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি রোগী হাসপাতালে ভর্তি আছেন। তারা সবাই ভালো সবাই ভালো আছেন।”

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইইডিসিআর-এর পরিচালক বলেন, “বিদেশ ফেরত যাত্রীরা কিভাবে স্বাস্থ্য সনদ পাবেন কিংবা তারা কীভাবে বিদেশ যাবেন সেটা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ। তারাই ভালো বলতে পারবেন। এর আগে কুয়েতের ব্যাপারটা পররাষ্ট্র মন্ত্রণালয় সমাধান করে দিয়েছে, এটাও তারা করবে।”

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: