ঢাকা বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০১:২৫ পূর্বাহ্ন

করোনা রোধে কী পদক্ষেপ, ৯ মার্চের মধ্যে জানতে চান হাইকোর্ট

বাংলাদেশ সংবাদ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০

বিশ্বব্যাপী আতঙ্ক ছড়ানো প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা জানতে চান উচ্চ আদালত। করোনা ভাইরাস শনাক্তকরণে স্থল, নৌ ও বিমানবন্দরে কী ধরনের পরীক্ষার ব্যবস্থা নেওয়া হয়েছে, সরকারি-বেসরকারি হাসপাতালে কী ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে আগামী ৯ মার্চের মধ্যে তা জানাতে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৫ মার্চ) বিচারপতি এফআরএম নাজমুল আহাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জাতীয় মনিটরিং সেল গঠনের নির্দেশনা চেয়ে ১ মার্চ উচ্চ আদালতে রিট করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

এর আগে করোনা ভাইরাস প্রতিরোধে সারাদেশে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য ল অ্যান্ড লাইফ ফাইন্ডেশনের পক্ষে এ লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

লিগ্যাল নোটিশে করোনা ভাইরাস প্রতিরোধে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন মনিটরিং সেল গঠন, দেশব্যাপী পর্যাপ্ত মাস্ক সরবরাহ নিশ্চিত করাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়। স্বাস্থ্য সচিব, পররাষ্ট্র সচিব, স্বরাষ্ট্র সচিব, বিমান ও পর্যটন সচিবসহ সরকারের সংশ্লিষ্ট ৮ জনকে এ নোটিশ পাঠানো হয়।

বিশ্বের প্রায় ৮৫ দেশে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসের জন্য বাংলাদেশ ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নোটিশে উল্লেখ করা হয়েছে, করোনা ভাইরাস ঠেকাতে শুধু বিমানবন্দর, স্থলবন্দর, সমুদ্রবন্দর ও হাসপাতালগুলোতে বিশেষ পদক্ষেপের মধ্যে সীমাবদ্ধ না রেখে দেশজুড়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া অত্যাবশ্যকীয়। পাশাপাশি করোনা ভাইরাস রোধে ডাক্তার, প্যারামেডিকস, বেসামরিক প্রশাসন, পুলিশ প্রশাসনের সমন্বয়ে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন মনিটরিং সেল গঠনের সময় এসেছে।

লিগ্যাল নোটিশের উত্তর না পাওয়ায় এ রিট করা হয়।

প্রসঙ্গত, চীনের উহান শহর থেকে প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার। এ পর্যন্ত বিশ্বে এ ভাইরাসে তিন হাজার ২শ ৮৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৩৮২ জন। এরই মধ্যে প্রায় ৮৫টির বেশি দেশে নভেল করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: