ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:৪৫ পূর্বাহ্ন

ফেব্রুয়ারিতে সড়কে প্রতিদিন ১৭ জন নিহত হন

বাংলাদেশ সংবাদ
  • প্রকাশিত: সোমবার, ২ মার্চ, ২০২০
সড়ক দুর্ঘটনা (ফাইল ফটো)

সারাদেশে গত ফেব্রুয়ারিতে ৫০৪টি সড়ক দুর্ঘটনায় ৫৩৪ জন নিহত ও ১ হাজার ১৬৯ জন আহত হয়েছেন। এ হিসাবে গত মাসে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় ১৭ জনের বেশি মারা যান। পাশাপাশি রেলপথে ৫৬টি দুর্ঘটনায় ৪৮ জন ও নৌ-পথে ৯টি দুর্ঘটনায় ৪০ জন নিহত হন। এ ছাড়া ৬৪ জন নিখোঁজ হন।

সোমবার (২ মার্চ) সকালে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রকাশ করা সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ রিপোর্টে এ তথ্য এসেছে। দেশের সংবাদমাধ্যমের রিপোর্ট বিশ্লেষণ করে এ রিপোর্ট তৈরি করেছে সংগঠনটি।

এতে বলা হয়, ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় আক্রান্ত হন ২১২ পথচারী, ১৩৪ চালক, ৭৩ পরিবহন শ্রমিক, ২৬০ শিক্ষার্থী, ১৩ শিক্ষক, আইনশৃঙ্খলা বাহিনীর দুই সদস্য, ৮৮ নারী, ৭৬ জন শিশু, এক সাংবাদিক, এক প্রকৌশলী, দুই মুক্তিযোদ্ধা এবং রাজনৈতিক দলের ১৬ নেতাকর্মী। এর মধ্যে নিহত হয়েছেন— ৯৯ চালক, ১৮৭ পথচারী, ৬২ নারী, ৭১ শিক্ষার্থী, ৪৫ পরিবহন শ্রমিক, ৫৪ শিশু, বিভিন্ন রাজনৈতিক দলের ১৩ নেতাকর্মী, দুই মুক্তিযোদ্ধা, ১১ শিক্ষক ও এক প্রকৌশলী।

দুর্ঘটনার কবলে পড়া যানবাহনের পরিসংখ্যান তুলে ধরে যাত্রী কল্যাণ সমিতি জানায়, মোট দুর্ঘটনার ১৫ দশমিক ৭৫ শতাংশ বাস, ট্রাক ও কাভার্ডভ্যান ২৭ দশমিক ৯৩ শতাংশ, কার-জিপ-মাইক্রোবাস ৪ দশমিক ৩০ শতাংশ, সিএনজিচালিত অটোরিক্সা ৮.১৭ শতাংশ, মোটরসাইকেল ২০.৯৫ শতাংশ, ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক ১০ দশমিক ৫৪ শতাংশ এবং ১২ দশমিক ৩৩ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে।

মোট দুর্ঘটনার ৫৭ শতাংশ ৫৩ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৮ দশমিক ৫ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬ দশমিক ৬৭ শতাংশ খাদে পড়ে, ৫ দশমিক ৯৫ শতাংশ বিবিধ কারণে, শূন্য দশমিক ৫৯ শতাংশ চাকায় ওড়না পেচিয়ে এবং ১ দশমিক ৩৮ শতাংশ ট্রেন-যানবাহন সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রতিবেদনে আরও বলা হয়, জানুয়ারির তুলনায় ফেব্রুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ২ দশমিক ৪৫ শতাংশ আহতের হার বৃদ্ধি পেলেও সড়কে দুর্ঘটনা ৫ দশমিক ৩৫ শতাংশ ও নিহত ২ দশমিক ৪৩ শতাংশ কমেছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: