ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:৪৯ পূর্বাহ্ন

ভারত থেকে আসবে জ্বালানি তেল, পাইপ পৌঁছালো বেনাপোলে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২০
১৩০ মাইল মাটির তলা দিয়ে বসানো হবে এই পাইপ লাইন। ইতোমধ্যে ৬ ফুট করে জমি ভূমি অধিগ্রহণের কাজ শেষ পর্যায়ে। যার আমদানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও রফতানিকারক প্রতিষ্ঠান ভারতের নমালীগ্রাহা রিফাইনারি লিমিটেড।
ভারত-বাংলাদেশের মধ্যে সৌহার্দ্য সম্প্রীতির অংশ হিসেবে ভারত সরকারের দেওয়া পাইপ লাইনে আসবে জ্বালানি তেল। ৩০৩ কোটি রুপির অনুদানের প্রথম চালানের পাইপ ইতোমধ্যে স্থলবন্দর বেনাপোলে প্রবেশ করেছে এবং ছাড়করণের কাজও শুরু হয়েছে। গত ১৭ ফেব্রুয়ারি দু-দেশের ব্যাবসায়ীরা বেনাপোল টিটি টার্মিনালে পাইপের আনুষ্ঠানিক হস্তান্তর হয়।
জানা গেছে, ১৩০ মাইল মাটির তলা দিয়ে বসানো হবে এই পাইপ লাইন। ইতোমধ্যে ৬ ফুট করে জমি ভূমি অধিগ্রহণের কাজ শেষ পর্যায়ে। যার আমদানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও রফতানিকারক প্রতিষ্ঠান ভারতের নমালীগ্রাহা রিফাইনারি লিমিটেড।
ব্যবসায়ীরা জানান, বাংলাদেশকে দুবাইসহ অনান্য দেশ থেকে জ্বালানি তেল আমদানি করতে হতো। এতে যেমন দীর্ঘ সময় লাগতো তেমনি অর্থও বেশি খরচ হতো। এখন ভারতের শিলিগুড়ি থেকে পাইল লাইনের মাধ্যমে তেল আমদানিতে কম খরচে খুব দ্রুত তেল পাবর্তীপুরে পৌঁছাবে। এতে যেমন সময় কম লাগবে তেমনি খরচও কমে আসবে। ভারত সরকারের অর্থনৈতিক সহযোগিতায় এমন চুক্তি বাংলাদেশের জন্য মাইল ফলক হয়ে থাকবে বলে মত প্রকাশ করেছেন তারা।
বাংলাদেশ-ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন,‘সৌহার্দ্যের আরও একটি মাইল ফলক সৃষ্টি হলো। ভারত সরকারের দেওয়া সহায়তায় পাইপ লাইনে আসবে জ্বালানি তেল।’
শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: