ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২:২৩ অপরাহ্ন

পদ্মা সেতুর ৩ হাজার ৭৫০ মিটার দৃশ্যমান

বাংলাদেশ সংবাদ
  • প্রকাশিত: শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০
পদ্মা সেতুর নির্মাণ কাজ (ফাইল ছবি)

পদ্মা সেতুর ২৫তম স্প্যান বসানো হয়েছে। আজ শুক্রবার বেলা তিনটায় জাজিরা প্রান্তের ২৯ ও ৩০ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানো হয়। এর মধ্য দিয়ে পদ্মা সেতুর ৩ হাজার ৭৫০ মিটার দৃশ্যমান হলো।

পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, শুক্রবার সকাল ১০টায় মাওয়ার কুমারভোগের কনস্ট্রাকশন এরিয়া থেকে ভাসমান জাহাজ তিয়ান-ই ৫-ই নম্বর স্প্যানটি নিয়ে জাজিরার উদ্দেশে রওনা দেয়। পরে বিকেল তিনটায় স্প্যানটি খুঁটির ওপর বসানো হয়।

প্রকল্প–সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সেতুর ৪২টি খুঁটির মধ্যে ৩৮টি খুঁটি বসানো হয়েছে। বাকি ৪টি খুঁটির কাজ চলছে। এর মধ্যে ১০ ও ১১ নম্বর খুঁটির নির্মাণকাজ প্রায় শেষ। ২৬ ও ২৭ নম্বর খুঁটির কাজ শুরু হয়েছে। জাজিরা প্রান্তের ২৭ নম্বর খুঁটির কাজ শেষ হবে মার্চে। আর ২৬ নম্বর খুঁটির কাজ আগামী এপ্রিলের প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা রয়েছে।

প্রকৌশলী হুমায়ুন কবির বলেন, এর আগে গত ১১ ফেব্রুয়ারি ২৪তম স্প্যানটি বসানো হয়। প্রতি মাসে তিনটি করে স্প্যান বসিয়ে আগামী জুলাই মাসের মধ্যে ৪১টি স্প্যানের সব কটিই বসানো সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। চলতি ফেব্রুয়ারি মাসে আরও একটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

এদিকে তিন হাজার রেলওয়ে স্ল্যাবের মধ্যে এখন পর্যন্ত ৫৭৬টি স্ল্যাব বসানো হয়েছে। আর রোডওয়ে স্ল্যাব বসানো হয়েছে ২৮৯টি।

পদ্মা সেতুর মূল অংশ নির্মাণ করছে চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং করপোরেশন। নদী শাসনের কাজ করছে চীনের সিনোহাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোনেম লিমিটেড। এ পর্যন্ত মূল সেতুর কাজ হয়েছে প্রায় ৮৬ শতাংশ। আর সেতুর সার্বিক অগ্রগতি প্রায় ৭৭ শতাংশ।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: