ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:২০ অপরাহ্ন

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে আটক ৬

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯
রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে নারায়ণগঞ্জ থেকে ৬জনকে আটক করেছে র‌্যাব।

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরিতে সহায়তার অভিযোগে নারায়ণগঞ্জে ছয়জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব।)

বুধবার বিকালে নারায়ণগঞ্জ সদর উপজেলার সিদ্ধিরগঞ্জের জালকুড়িতে আঞ্চলিক পাসপোর্ট অফিসের পাশে তিনটি দোকানে এ অভিযান চালায় র‌্যাব-২।

আটককৃতরা হলেন- সিদ্ধিরগঞ্জের সাইফুল ইসলাম (২৪), আজিম হোসেন (২৬), ফজলুল করিম (৩৩), ঢাকা মহানগরীর মাঈন উদ্দিন (৩৮), জাহাঙ্গীর (৩৬) এবং নেত্রকোনার মামুন মিয়া (৩৫)।

গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব-২ জানিয়েছে, অভিযানে বিপুল পরিমাণ সিটি কর্পোরেশন ও ইউনিয়ন পরিষদের জন্মসনদ, জন্মনিবন্ধন তৈরির সিল, সনদের হার্ড ও সফট কপির হার্ডডিস্ক উদ্ধার করা হয়েছে।

র‌্যাব জানিয়েছে, পাঁচ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা বিনিময়ে সিটি কর্পোরেশন ও দেশের বিভিন্ন জেলার বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের অসাধু কর্মকর্তা-কর্মচারীর যোগসাজশে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক, সাজাপ্রাপ্ত ও ফেরারি আসামি, দাগি অপরাধী, বয়স কম-বেশি দেখিয়ে বিদেশ যাবার জন্য আগ্রহী লোকজনের নামে জন্মসনদ তৈরি করে দেয়া হতো।

অভিযানকালে আসামিদের কাছে থেকে জব্দকৃত ও তাদের কম্পিউটারে রক্ষিত এসব জন্মসনদ নিবন্ধিত অর্থাৎ আসল। যাদের নামে জন্মসনদগুলো তৈরি করা হয়েছে সেই জন্মসনদ গ্রহণকারী লোকগুলো সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা নন।

বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব ও উদ্যোক্তা সদস্য, সিটি কর্পোরেশনের নিবন্ধন কর্মকর্তা-কর্মচারী, জেলা পরিষদ ও বিভিন্ন উপজেলা পরিষদের জন্ম-মৃত্যু রেজিস্ট্রেশন কার্যালয়ের কর্মচারীদের যোগসাজশে জন্মনিবন্ধন সার্টিফিকেট ন্যাশনাল সার্ভার থেকে তৈরি করে সরবরাহ করতো।

আটককৃতদের কাছ থেকে জব্দকৃত কম্পিউটার ও ল্যাপটপের হার্ডডিস্ক চেক করে প্রচুর জন্মসনদ ও হার্ড কপি পাওয়া গেছে; যার পরিমাণ ২৫০০০ এর অধিক।

আটককৃতরা মিয়ানমারের নাগরিকদেরকেও এসব জন্মসনদ তৈরি করে দিয়ে পাসপোর্ট তৈরিতে সহায়তা করেন।

ইতিমধ্যে তারা ১৩/১৪ জন মিয়ানমারের নাগরিককে জন্মসনদ তৈরি করে পাসপোর্ট করে দেয়ার বিষয়টি স্বীকারের তথ্য প্রমাণ জব্দ করেছে র‌্যাব।

আটককৃতদের কাছ থেকে জন্মসনদ প্রদানকার্যে লেনদেনকৃত দুই লক্ষাধিক টাকা, চারটি ল্যাপটপ ও প্রচুর সরঞ্জামাদি জব্দ করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে র‌্যাব।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর