ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:৪৫ অপরাহ্ন

বিমানের সাবেক এমডিসহ ১৪৭ জনকে দুদকের চিঠি, ১০ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা

ঈশ্বরদীনিউজ২৪.নেট, প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২ মে, ২০১৯

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসাদ্দিক আহমেদ, সিবিএ নেতা মশিকুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের ১৪৭ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পাশাপাশি ১০ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞাও দিয়েছে দুদক। তাদের বিষয়ে ব্যবস্থা নিতে বৃহস্পতিবার (২ মে) পুলিশের বিশেষ শাখায় (স্পেশাল ব্রাঞ্চ) চিঠি পাঠানো হয়েছে। দুদক সহকারী পরিচালক সাইফুল ইসলামের সই করা চিঠি পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত মহাপরিদর্শককে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে। ইমিগ্রেশন পুলিশের বিশেষ সুপার ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন ওসিকেও ওই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে। দুদক উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

যাদের বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে তারা হলেন—বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোসাদ্দিক আহমেদ, সিবিএ নেতা মশিকুর রহমান, বিমানের গ্রাউন্ড সার্ভিস সুপারভাইজার জি এম জাকির হোসেন, মো. মিজানুর রহমান, এ কে এম মাসুম বিল্লাহ, কমার্শিয়াল সুপারভাইজার মো. রফিকুল আলম, গোলাম কায়সার আহমেদ, কমার্শিয়াল অফিসার মো. জাওয়েদ তারিক খান, মাহফুজুল করিম সিদ্দিকী ও জুনিয়র কমার্শিয়াল অফিসার মারুফ মেহেদী হাসান।

গত ৩০ এপ্রিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের এমডি ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদকে প্রত্যাহার করা হয়।

দুদক জানায়, বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া ১০ জনসহ বিমানের ১৪৭ জনকে ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি, অনিয়ম ও নিয়োগ বাণিজ্যের অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হবে। দুদকের অনুসন্ধান ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই ১৪৭ জনের বিরুদ্ধে দুর্নীতির বিষয়টি উঠে এসেছে। ওই প্রতিবেদনে সিভিল অ্যাভিয়েশনে ১১ ও বিমানে ৮ ধরনের দুর্নীতিরও তথ্য উল্লেখ করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি সচিবালয়ে ওই প্রতিবেদন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর কাছে জমা দেন দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান।

অনুসন্ধান ও পর্যবেক্ষণ প্রতিবেদন অনুযায়ী, সিভিল অ্যাভিয়েশনে ১১ ধরনের দুর্নীতি হলো—মেরামত, রক্ষণাবেক্ষণ, ক্রয় খাত, সম্পত্তি ব্যবস্থাপনা, নির্মাণ, উন্নয়ন কাজ, পরামর্শক নিয়োগ, কর্মীনিয়োগ, পদন্নতি ও বদলি, বিমানবন্দরের স্পেস, স্টল ও বিলবোর্ড ভাড়া|

বিমান বাংলাদেশ এয়ারলাইনসে ৮ ধরনের দুর্নীতি হলো— কেনাকাটা, বিমান লিজ, টিকেট বিক্রি, কার্গো এক্সপোর্ট কার্গো ইমপোর্ট, ক্যাটারিং, নিয়োগ ও বদলি|

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর