ঢাকা শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

পাবনা চেম্বারের কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

পাবনা প্রতিনিধি
  • প্রকাশিত: রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
পাবনা প্রেসক্লাবে রোববার দুপুরে নাগরিক মঞ্চের ব্যানারে সংবাদ সম্মেলন করেন ব্যবসায়ী নেতারা। ছবি: ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর

পাবনা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডস্ট্রিজের গঠনতন্ত্র অমান্য করে গোপনে কমিটি গঠনের অভিযোগ এনেছেন ব্যবসায়ীদের একাংশ।
পাবনা প্রেসক্লাব অডিটোরিয়ামে রোববার দুপুর ১২টার দিকে নাগরিক মঞ্চের ব্যানারে ব্যবসায়ী নেতারা সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন।

এই কমিটি বাণিজ্য মন্ত্রণালয়ে পাস হলে পাবনায় লাগাতার হরতালসহ কঠোর কর্মসূচি দেয়া হবে বলে ব্যবসায়ীরা হুঁশিয়ারি দিয়েছেন।
সংবাদ সম্মেলনে বলা হয়, সাধারণ ব্যবসায়ীদের দাবি অগ্রাহ্য করে ভুয়া তফশিলে নির্বাচন ছাড়াই বর্তমান কমিটি পুনরায় নির্বাচিত জানিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন চেয়ে কমিটির নেতারা চিঠি দিয়েছেন।প্রশাসক নিয়োগ করে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের পক্ষে লিখিত বক্তব্য পড়েন নাগরিক মঞ্চের সদস্য সচিব জাকির হোসেন।

তিনি জানান, দীর্ঘদিন ধরে পাবনা চেম্বার একটি স্বার্থন্বেষী মহলের হাতে জিম্মি। তারা সাধারণ ব্যবসায়ীদের সমস্যা সমাধানে কাজ না করে সালিশ বাণিজ্য করে থাকেন। তারা সুষ্ঠু নির্বাচন না দিয়ে গোপনে কমিটি করে পদ দখল করে আছেন। বাণিজ্য মন্ত্রণালয়ে মিথ্যা তথ্য দিয়ে কমিটি অনুমোদন করে চেম্বারকে অকার্যকর প্রতিষ্ঠানে পরিণত করেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য দেন নাগরিক মঞ্চ ও জেলা চালকল মালিক সমিতির সভাপতি ইদ্রিস আলী বিশ্বাস, বাস মিনিবাস মালিক সমিতির আহ্বায়ক কামিল হোসেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা সার ব্যবসায়ী সমিতির সভাপতি মোশারফ হোসেন, শফিক গ্রুপের মালিক শাফিকুল ইসলাম খান, পাবনা পৌরসভার মেয়র শরিফ উদ্দিন প্রধান।

ব্যবসায়ী নেতা জাকির হোসেন বলেন, ‘চেম্বারের অচলাবস্থা দূর করতে ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে কমিটি গঠনের দাবি জানিয়ে আসছেন। বর্তমান কমিটি এ দাবির তোয়াক্কা করেনি। এর আগেও একবার নির্বাচন কমিশনারের সই জাল করে ভুয়া কমিটি গঠনের চেষ্টা হলে ব্যবসায়ীদের প্রতিরোধে তা পণ্ড হয়ে যায়।

‘তখন সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার করে পত্রিকায় বিজ্ঞপ্তি দিলেও তারা আবার গোপনে অবৈধ কমিটি অনুমোদনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। ভুয়া কমিটির অনুমোদন স্থগিত করে প্রশাসক নিয়োগের মাধ্যমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে দাবি জানানো হয়েছে।’
অবৈধ কমিটি পাস হলে পাবনায় লাগাতার হরতালসহ কঠোর কর্মসূচি দেয়া হবে বলে সংবাদ সম্মেলনে ব্যবসায়ীরা হুঁশিয়ারি দেন।

চেম্বারের বর্তমান কমিটির পরিচালক শফিকুল ইসলাম খান বলেন, ‘সম্পূর্ণ অবৈধ পন্থায় নোটিশ বোর্ডে নির্বাচনি তফশিল প্রকাশ না করে গোপনে পুতুল কমিটি গঠন করা হয়েছে। আমি পরিচালক হওয়া সত্বেও এ বিষয়ে কিছুই জানি না। এমনকি মনোনয়নপত্রে সই না নিয়েই আমাকে পরিচালক করা হয়েছে। আমি এমন অবৈধ কমিটির সদস্য হতে চাই না।’

চেম্বারে নিয়মতান্ত্রিক নেতৃত্ব প্রতিষ্ঠার দাবি জানান তিনি।

তিনি আরও বলেন, ‘২৪ অক্টোবর নির্বাচন হয়েছে জানিয়ে ভুয়া কাগজপত্র তৈরি করে কমিটি অনুমোদনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। ভুয়া কমিটি অনুমোদন স্থগিত করে প্রশাসক নিয়োগের মাধ্যমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি করছি।’

গোপনে কমিটি গঠনের অভিযোগের ব্যাপারে পাবনা চেম্বার অফ কমার্স এন্ড ইন্ড্রাস্টিজের সভাপতি সাইফুল আলম স্বপন চৌধুরীর কাছে জানতে বার বার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666