ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৭:১১ অপরাহ্ন

দুই বোনের মৃত্যুর কারণ তদন্তে পাবনায় বিশেষজ্ঞ দল

পাবনা প্রতিনিধি
  • প্রকাশিত: সোমবার, ৩ ফেব্রুয়ারী, ২০২০

পাবনার ফরিদপুর উপজেলায় আকস্মিক অসুস্থতায় সাথী ও বিথী নামে দুই বোনের মৃত্যুর ঘটনা তদন্তে নেমেছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) অনুসন্ধান দল।

রোববার আইইডিসিআর’র মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত এক পত্রে দুই বোনের মৃত্যুর ঘটনা তদন্ত করতে চার সদস্যের বিশেষজ্ঞ দলকে নির্দেশ দেন। ওই পত্রে মাঠ পর্যায়ের তদন্ত শেষে তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়।

তার প্রেক্ষিতে অনুসন্ধান দলের সদস্যরা সোমবার দুপুর ১২টায় ফরিদপুর উপজেলার কালিকাপুর গ্রামে মৃত সাথী ও বিথীর বাড়িতে যান। এ সময় পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল ও ফরিদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. লুলু ওয়াল মারজান উপস্থিত ছিলেন।

তদন্ত দলের সদস্যরা মৃত দুই বোনের বাবা-মাসহ স্থানীয়দের সঙ্গে কথা বলেন। এর আগে তারা পাবনা জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক, সংশ্লিষ্ট চিকিৎসক ও সিভিল সার্জনের সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টি সম্পর্কে খোঁজ খবর নেন।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে বিকেল ৩টায় পাবনা সিভিল সার্জন কার্যালয়ে সংবাদ সম্মেলন হয়। সেখানে উপস্থিত গণমাধ্যমকর্মীদের পাবনার সিভিল সার্জন ডা. মেহেদী ইকবাল জানান, ঠিক কী কারণে দুই বোনের মৃত্যু হয়েছে সেটি খুঁজে বের করার চেষ্টা করছেন তদন্ত দল। তারা বিভিন্ন নমুনা সংগ্রহ করে ঢাকায় ফিরবেন। পরীক্ষা-নিরীক্ষার পর মৃত্যুর কারণ জানা যাবে।

সিভিল সার্জন জানান, তবে প্রাথমিকভাবে তারা ধারণা করছেন, খাদ্যে বিষক্রিয়ার কারণে মৃত্যু হয়েছে। তাদের মৃত্যুর কারণে মাস হিস্টিরিয়ায় আক্রান্ত হয়ে গ্রামের অনেকে অসুস্থ্ হয়ে পড়ছেন। বিষয়টি নিয়ে গ্রামবাসীকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন তিনি।

গত বৃহস্পতিবার বিকেলে স্কুল থেকে বাড়ি ফেরার পর হঠাৎ অসুস্থ হয়ে বমি করতে শুরু করে দুই বোন সাথী ও বিথী। এর মধ্যে বৃহস্পতিবার দিবাগত ভোররাতে বড় বোন সাথী ও পর দিন শুক্রবার রাতে হাসপাতালে ছোট বোন বিথীর মৃত্যু হয়। এরপর এলাকার অনেকে অসুস্থ হয়ে পড়ে।

মৃত সাথী ও বিথি ফরিদপুর উপজেলার হাদল ইউনিয়নের কালিকাপুর গ্রামের শহীদুল ইসলাম প্রামাণিকের মেয়ে। সাথী খাতুন অষ্টম শ্রেণীর ও বিথি চতুর্থ শ্রেণীর ছাত্রী ছিল।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর