ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:৩৯ পূর্বাহ্ন

এসএসসি পরীক্ষা: কেন্দ্র পরিবর্তনের দাবিতে সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: শুক্রবার, ৭ ফেব্রুয়ারী, ২০২০
পাবনা সরকারি মহিলা কলেজের পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবিতে বুধবার পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজের একাদশ এবং দ্বাদশ শ্রেণির এইচ এসসি পরীক্ষার্থীরা সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে।

পাবনা সরকারি মহিলা কলেজের পরীক্ষা কেন্দ্র পরিবর্তনের দাবিতে বুধবার পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজের একাদশ এবং দ্বাদশ শ্রেণির এইচ এসসি পরীক্ষার্থীরা সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে।

এ সময় শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে সড়কে নেমে আসে। সকাল সাড়ে ১০ টা হতে দুপুর ১টা পর্যন্ত কলেজ সম্মুখের শহর প্রবেশের প্রধান সড়ক পাবনা আতাইকুলা মহাসড়ক প্রায় তিনঘন্টা অবরোধ করে রাখে।

বিক্ষোভের সময় শিক্ষার্থীরা সড়কে প্লকর্ড, ব্যানার ফেস্টুন নিয়ে বসে মিছিল ও বিক্ষোভ প্রর্দশন করে। আন্দোলনরত একাধিক শিক্ষার্থী বলেন, পরীক্ষা কেন্দ্র নিয়ে সরকারি শহীদ বুলবুল কলেজ ও সরকারি মহিলা কলেজের শিক্ষকদের অভ্যন্তরীণ দ্বণ্ডের কারণে শিক্ষার্থীদের স্বাভাবিক পরীক্ষা ব্যাহত হচ্ছে।

আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া এইসএসসি পরীক্ষায় সরকারি শহীদ বুলবুল কলেজের কেন্দ্র করা হয়েছে সরকারি মহিলা কলেজে। অপরদিকে মহিলা কলেজের কেন্দ্র রাখা হয়েছে সিটি কলেজে। আগে এই নিয়ম ছিলো না। এতে করে মহিলা কলেজের শিক্ষকরা বুলবুল কলেজের পরীক্ষার্থীদের কিভাবে ভাল রেজাল্ট করে তা দেখে নেয়ার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা।

এ কারণে মহিলা কলেজের পরীক্ষা কেন্দ্র পরিবর্তন করে অন্য কোনো কলেজে পরীক্ষা কেন্দ্র করার দাবি জানান বুলবুল কলেজের শিক্ষার্থীরা। ঘটনার সময় পরিস্থিত স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়। বিক্ষোভের বিষয়ে সরকারি শহীদ বুলবুল কলেজের অধ্যক্ষ বাহেজ উদ্দিন খান বাংলাদেশ জার্নালকে বলেন, পূর্ব থেকেই এই দুই কলেজের শিক্ষার্থীদের পরীক্ষার রেজাল্ট নিয়ে প্রতিযোগিতা রয়েছে। উভয় কলেজে ভালো শিক্ষার্থী ভর্তি হয়ে থাকে।

আমাদের কলেজের শিক্ষার্থীরা সরকারি মহিলা কলেজে ও মহিলা কলেজের শিক্ষার্থীরা বুলবুল কলেজের কেন্দ্রে পরিক্ষা দিয়ে আসছে। সম্প্রতি সরকারি মহিলা কলেজের কেন্দ্র পরিবর্তন হয়েছে। এই বিষয়ে সাধারণ শিক্ষার্থীরা মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা না দেয়ার জন্য আন্দোলন করছে। তবে তাদের দাবির বিষয় নিয়ে ঊর্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলছি। ঘটনার বিষয়ে পাবনা সদর থানার ওসি (তদন্ত) মো. রওশন আলী বলেন, কলেজ প্রশাসন ও স্থানীয়দের দেয়া তথ্য মতে আমরা বিষটি জানতে পারি।

হঠাৎ করে সরকারি শহীদ বুলবুল কলেজের শিক্ষার্থীরা পরীক্ষার কেন্দ্র বাতিলের জন্য শহরের গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে। এসময় চারপাশে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। পাবনা সদর থানার ফোর্স ও ট্রাফিক পুলিশ সকলে মিলে তাদের সাথে কথা বলে তাদের শান্ত করার চেষ্টা করি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর