ঢাকা মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ০৪:৪০ পূর্বাহ্ন

নতুন আক্রান্তদের বাঁচাতে পারে করোনাকে জয় করা মানুষের রক্ত

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০
করোনা ভাইরাস পরীক্ষা। ছবি: ডেইলি সান

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, যুক্তরাজ্য ও জার্মানির মতো দেশগুলো। এর মধ্যে বিশ্বের প্রায় ১৯৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। রহস্যময় এই ভাইরাসের ভ্যাকসিন এখনো তৈরি করতে পারেননি বিশেষজ্ঞরা। ফলে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

এমন অবস্থায় বিশেষজ্ঞরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যাদের অবস্থা আশঙ্কাজনক তাদের জীবন বাঁচাতে এক ধরনের চিকিৎসা পদ্ধতির কথা প্রকাশ করেছেন। আর এতে কাজে লাগবে ইতোমধ্যে করোনাকে জয় করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন এমন মানুষের রক্ত।

করোনা ভাইরাসের চিকিৎসা পদ্ধতি খুঁজে বের করতে পরীক্ষা চালাচ্ছেন এমন বিশেষজ্ঞ চিকিৎসকদের বক্তব্যের বরাতে বুধবার (২৫ মার্চ) এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি সান।

বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস থেকে ইতোমধ্যে যারা সেরে উঠেছেন তাদের রক্তে ভাইরাসটির এন্টিবডি তৈরি হয়েছে। তাই প্রাণঘাতী করোনাকে জয় করা ব্যক্তিদের রক্তে থাকা প্লাজমা আক্রান্তদের কাজে আসবে। এমনকি এই প্লাজমা ইনজেক্টের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়ে যাদের অবস্থা আশঙ্কাজনক তাদেরও সুস্থ করে তোলা সম্ভব। কেননা সুস্থ হয়ে ওঠাদের প্লাজমা আক্রান্তদের ইমিউন সিস্টেমকে সচল, শক্তিশালী ও কার্যকর রাখতে সহায়তা করবে।

প্রসঙ্গত, বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৪ লাখ ৩৫ হাজার ৩৬৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর এ পর্যন্ত সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১৯ হাজার ৬১৮ জন।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666