ঢাকা সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০৩:১৬ অপরাহ্ন

তরুণদের নিয়ে ব্যারিস্টার জিরুর উদ্যোগে সবুজায়ন

সেলিম সরদার
  • প্রকাশিত: শুক্রবার, ৩১ জুলাই, ২০২০
ব্যারিষ্টার সৈয়দ আলী জিরু।

পাবনার দুটি উপজেলাকে সবুজ এলাকায় পরিণত করার অন্যরকম এক যুদ্ধে নেমেছেন ঈশ্বরদী ও আটঘরিয়ার চার শতাধিক তরুণ। তাদের মধ্যে কেউ পড়ালেখা শেষ করে চাকরির প্রত্যাশায়, কেউ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনায় যুক্ত, আবার কেউ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। প্রতিদিন তারা নিজেদের কাজ শেষে গাছ লাগানোয় ব্যস্ত হয়ে পড়েন। তাদের নেতৃত্ব দিচ্ছেন ব্যারিস্টার সৈয়দ আলী জিরু।

দুই মাস ধরে ঈশ্বরদী ও আটঘরিয়ার প্রতিটি স্কুল, কলেজ, মাদ্রাসা, গোরস্তান, শ্মশানঘাট, রাস্তার পাশে প্রতিদিন গাছ লাগাচ্ছেন তারা। শুধু তাই নয়, প্রতিটি গাছ পর্যবেক্ষণ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বও নিয়েছেন তারা। এরই মধ্যে ঈশ্বরদী ও আটঘরিয়ার সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই হাজার গাছ লাগানো হয়েছে। ‘সবুজ ঈশ্বরদী-আটঘরিয়া’ গঠনের এই ব্যতিক্রমী কাজের নেতৃত্ব দিচ্ছেন ব্যারিস্টার সৈয়দ আলী জিরু।

ঈশ্বরদীর মধ্যঅরণকোলা এলাকার বাসিন্দা ব্যারিস্টার সৈয়দ আলী জিরু বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণায় উদ্বুদ্ধ হয়ে সবুজায়নের কাজ শুরু করি। এই কাজে শামিল হয়েছেন চারশ’ তরুণ। এদেরই একজন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুব্রত বিশ্বাস বলেন, ব্যারিস্টার জিরুর সঙ্গে নিজেদের যুক্ত করেছি তার চিন্তাচেতনায় উদ্বুদ্ধ হয়ে। হাজী দানেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সালেহীন বিশাল বলেন, সুন্দর ঈশ্বরদী গড়াতে এখন গাছ লাগাচ্ছি। প্রকৌশলী ইফতেখারুল ইমন বলেন, মাদকমুক্ত এলাকা গড়তে চাইলে প্রথমে একতাবদ্ধ হতে হবে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666