ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ০৭:২১ পূর্বাহ্ন

চীন-রাশিয়া-ইরানের হ্যাকারদের টার্গেটে ট্রাম্প-বাইডেন!

আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত: শুক্রবার, ১১ সেপ্টেম্বর, ২০২০
প্রতীকী ছবি

চীন, রাশিয়া এবং ইরানের সঙ্গে সম্পৃক্ত হ্যাকারদের লক্ষ্যবস্তু হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট বলছে, তারা ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সঙ্গে জড়িত ব্যক্তি ও গোষ্ঠীগুলোকে প্রভাবিত করার চেষ্টা করছে।

শুক্রবার (১১ সেপ্টেম্বর) মাইক্রোসফটের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রচারণাকে প্রভাবিত করা রাশিয়ান হ্যাকাররা আবারও সক্রিয় হয়ে উঠেছে।

মাইক্রোসফট বলছে, এটা স্পষ্ট, বিদেশি গ্রুপগুলো নির্বাচনকে প্রভাবিত করতে তাদের জায়গা থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটের প্রার্থী জো বাইডেনের প্রচারণার ওপর নজরদারি করছে হ্যাকাররা।

বিবৃতিতে মাইক্রোসফট বলেছে, ‘স্ট্রোনটিয়াম’ নামে রুশ একটি হ্যাকার গ্রুপ যুক্তরাষ্ট্রে দুই শতাধিক প্রতিষ্ঠানকে তাদের লক্ষ্যবস্তু বানিয়েছে। এরমধ্যে অধিকাংশই রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্র্যাটের সঙ্গে সম্পর্কিত।

মাইক্রোসফটের ভাইস প্রেসিডেন্ট এবং ক্রেতাদের নিরাপত্তা ও বিশ্বাস অর্জনে দায়িত্বপ্রাপ্ত টম বার্ট বলেন, ২০১৬ সালে আমরা যেমন দেখেছিলাম, স্ট্রোনটিয়াম সেই একইরকমভাবে মানুষের লগ-ইন তথ্য এবং তাদের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য পেতে কার্যক্রম চালাচ্ছে।

তিনি এও বলেন, গোয়েন্দা তথ্য সংগ্রহ কিংবা কার্যক্রম ব্যাহত করতেই এগুলো করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই সাইবার হামলাকারীরা সফল হতে পারেনি বলেও জানিয়েছে মাইক্রোসফট।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666