ঢাকা সোমবার, ০৬ জুলাই ২০২০, ০২:২৫ অপরাহ্ন

ক্রিকেটকে বিদায় বললেন সানা মীর

খেলার সংবাদ
  • প্রকাশিত: রবিবার, ২৬ এপ্রিল, ২০২০
সানা মীর। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পাকিস্তান নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সানা মীর। তাকে বলা হয় পাকিস্তানের সর্বকালের সেরা নারী ক্রিকেটার এবং দেশটির নারী ক্রিকেটের ‘অগ্রদূত’।

২০০৫ সালে অভিষিক্ত হওয়ার পর পাকিস্তানের জার্সিতে ২২৬টি ম্যাচ খেলেছেন সানা, যার ১৩৭ ম্যাচে ছিলেন অধিনায়ক। ১২০টি ওয়ানডেতে ২৪.২৭ গড়ে ১৫১টি উইকেট তুলে নেওয়া এই অফ-স্পিনার তার দেশের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারি।

নারীদের ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি বোলারদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজের অ্যানিসা মোহাম্মেদ, ভারতের ঝুলন গোস্বামী (২২৫), অস্ট্রেলিয়ার ক্যাথরিন ফিৎজপ্যাট্রিক (১৮০) এবং এলিসে পেরির (১৫২) পর যুগ্মভাবে চতুর্থ স্থানে আছেন সানা। এছাড়া ১০৬টি টি-টোয়েন্টি ম্যাচে তার উইকেটসংখ্যা ৮৯টি। পাকিস্তানে তার আগে আছেন একমাত্র নিদা দার (৯৮)।

ওয়ানডেতে পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক (১৬৩০) সানা। এছাড়া ওয়ানডেতে ১০০০ রান এবং ১০০ উইকেটের মালিকদের সংক্ষিপ্ত তালিকাতেও আছেন তিনি। শুধু কি তাই, ১০০টি টি-টোয়েন্টি খেলার দুর্লভ অর্জনও রয়েছে তার ঝুলিতে। ২০১৮ সালের অক্টোবরে আইসিসি’র নারীদের ওয়ানডে র‍্যাংকিংয়ে বোলারদের তালিকায় শীর্ষে উঠেছিলেন তিনি। ২০১০ ও ২০১৪ এশিয়ান গেমসের স্বর্ণপদকও অর্জনের খাতায় যোগ করেছেন তিনি।

২০১৯ সালের অক্টোবরে লাহোরের মাঠে বাংলাদেশ নারী দলের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচের পর সানাকে আর মাঠে দেখা যায়নি। এরপর নিজের ভবিষ্যৎ নিয়ে ভাবার জন্য ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতিতে চলে যান তিনি। চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও পাকিস্তান দলে ছিলেন না তিনি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666