ঢাকা শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ১২:৪৯ অপরাহ্ন

কুষ্টিয়ায় প্রকৌশলীর হজ্বের টাকায় মুদি দোকান ও সবজি বাজার

কুষ্টিয়া প্রতিনিধি
  • প্রকাশিত: শনিবার, ২ মে, ২০২০
১ হাজারেরও বেশি মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য বিনামূল্যে বিতরণ। ছবি: ঈশ্বরদীনিউজ টুয়েন্টিফোর সংগৃহীত

পেশায় প্রকৌশলী। নিয়ত করেছিলেন পবিত্র হজ্ব পালন করবেন। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রভাবে হজ্বের আনুষ্ঠানিকতা বন্ধ হয়ে যায়। তাই হজ্বের জন্য রাখা টাকা এবং প্রভিডেন্ট ফান্ডের বিপরীতে লোন করে করোনা ভাইরাসের কারণে কর্মহীন ও অসহায় মানুষগুলোর পাশে দাঁড়িয়েছেন। এই প্রকৌশলীর নাম আলিমুজ্জামান টুটুল। তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) হিসেবে কর্মরত। এই প্রকৌশলীর নিজ প্রতিষ্ঠান  গ্রিন আর্কিটেক্ট ও গ্রিন চাইল্ড এর উদ্যোগে ১ হাজারেরও বেশি মানুষের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য বিনামূল্যে বিতরণ করেন। প্রকৌশলী আলিমুজ্জামান টুটুলের নিজ বাড়ি কুষ্টিয়া সদরের হরিপুরে শুক্রবার সকালে এই কর্মসূচীর আয়োজন করা হয়।

ত্রাণ নিতে আসা অনেকেই আবেগ আল্পুত হয়ে পড়েন। কর্মহীন অসহায় মানুষগুলো জানান, প্রকৌশলী আলিমুজ্জামান টুটুল আজ নতুন নয় মাঝে মধ্যেই তিনি আসেন অসহায় মানুষগুলোর পাশে দাঁড়ান।

প্রকৌশলী আলিমুজ্জামান টুটুলের দেওয়া ত্রাণ সহায়তা নিয়ে ফেরা এক ব্যক্তির সাথে কথা হয় এই প্রতিবেদকের।  ব্যাগে কি? জানতে চাইলে প্রায় বৃদ্ধ ওই ব্যক্তি আবেগঘন কণ্ঠে বলেন, ব্যাগে করে ইঞ্জিনিয়ার সাহেব চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টিকুমড়া, পুঁইশাক, মরিচ, ভেন্ডি, বাঁধাকপিসহ অনেক কিছুই দিল কিন্তু কোনো টাকা নিল না।

সরেজমিনে শুক্রবার সকালে সদর উপজেলার হাটশহরিপুর বাজারে গিয়ে দেখা যায়, সেখানে বিভিন্ন সবজির পসরা সাজিয়ে মানুষের মাঝে বিতরণ করছেন গ্রিন চাইল্ড ও ‘গ্রিন আর্কিটেক্ট’ এর কর্ণধার ইঞ্জিনিয়ার আলিমুজ্জামান টুটুলসহ স্বেচ্ছাসেবকগণ।
ভ্রাম্যমাণ ফ্রি সবজি বাজারে রয়েছে চাল, ডাল,  আটা, তেল, লবণ, সাবান, ভিমবার, আলু, পেঁয়াজ, রসুন, মিষ্টিকুমড়া, পুঁইশাক, মরিচ, ভেন্ডি, বাঁধাকপি।

সবজি নিতে আসা এক ব্যক্তি জানান, তিনি মোটর শ্রমিকের কাজ করেন। করোনার কারণে কাজকর্ম না থাকায় বাড়িতে স্ত্রী-সন্তান নিয়ে খুবই কষ্টে দিন পার করতে হচ্ছে। এখানে এসে সংসারের নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ সবজি দিয়ে আমার বেশ কয়েকদিন চলে যাবে।

অনেকে মন্তব্য করছেন করোনা সংক্রমণে লকডাউন চলাকালে মানুষ ঘরে অবস্থান করায় তাদের অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। তাই গ্রিন চাইল্ড এর উদ্যোগে এই ফ্রি মুদি ও সবজি বাজার এসব মানুষগুলোর খুব উপকার হবে।

এ কাজের উদ্যোক্তা ইঞ্জিনিয়ার আলিমুজ্জামান টুটুল বলেন, চলমান করোনা পরিস্থিতি কারণে অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। ফলে এসকল মানুষের পাশে ভ্রাম্যমাণ ফ্রি মুদি দোকান ও সবজি বাজার বসিয়ে তাঁদের পাশে দাঁড়ানো আমার উদ্দেশ্য। তিনি বলেন নিয়ত করেছিলাম এবছর পবিত্র হজ্ব পালন করবো। করোনা ভাইরাসের কারণে হজ্বে আনুষ্ঠানিকতা বন্ধ হয়ে যাওয়ায় সিদ্ধান্ত গ্রহণ করি যে এই টাকাটা করোনা ভাইরাসের কারণে অসহায় হয়ে পড়া মানুষগুলোর পাশে দাঁড়াবো। আমার সামান্য চেষ্টা কিছু মানুষের পাশে দাঁড়াতে পেরে ভালো লাগছে।  এ ধারা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

খবর কৃতজ্ঞতা: অধিকার

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666