ঢাকা বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ০১:৪৪ অপরাহ্ন

করোনা সন্দেহভাজন রোগীদের ভর্তির বিষয়ে নির্দেশনা

বাংলাদেশ সংবাদ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ এপ্রিল, ২০২০
কোভিড-১৯। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হিসেবে সন্দেহভাজন রোগীকে কোনো হাসপাতালে ভর্তি করা সম্ভব না হলে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করে পরামর্শ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

দেশের সব সরকারি, বেসরকারি হাসপাতালের উদ্দেশে স্বাস্থ্য অধিদপ্তর  বৃহস্পতিবার (৩০ এপ্রিল) এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের আদেশে বলা হয়, সরকারি বা বেসরকারি হাসপাতালে কোনো মুমূর্ষু রোগী কোভিড-১৯ এ আক্রান্ত বলে যদি সন্দেহ হয় এবং কোনো কারণে তাঁকে ওই হাসপাতালে ভর্তি করা সম্ভব না হয় সেক্ষেত্রে ওই রোগীকে অপেক্ষমাণ রেখে স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ সম্পর্কিত সমন্বিত নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে রোগীর চিকিৎসা বা ভর্তি সংক্রান্ত বিষয়ে পরামর্শ নেওয়ার নির্দেশ দেওয়া হল। নিয়ন্ত্রণ কক্ষ থেকে ওই রোগীর ভর্তি বা চিকিৎসার বিষয়ে করণীয় সমন্বয় করা হবে। এই ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগের জন্য চারটি ফোন নম্বর দেওয়া হয়েছে। সেগুলো হলো-০১৩১৩৭৯১১৩০, ০১৩১৩৩৭৯১১৩৮, ০১৩১৩৭৯১১৩৯ ও ০১৩১৩৭৯১১৪০।

করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকে বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে শ্বাস কষ্ট ও জ্বরে আক্রান্ত রোগীরা সেবা পাচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। অনেক হাসপাতালেই জ্বর, শ্বাসকষ্ট বা কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার লক্ষণ থাকা অন্য রোগে আক্রান্ত রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে না। এতে করে সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে। এই প্রেক্ষাপটে স্বাস্থ্য অধিদপ্তর এই নির্দেশ দিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এক প্রশ্নের জবাবে বলেন, কোভিড ১৯ এর উপসর্গ আছে কিন্তু রোগ শনাক্ত হয়নি এমন রোগীদের ভোগান্তি কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666