ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ১০:১৭ অপরাহ্ন

করোনায় হাসপাতাল গিয়ে পরীক্ষার জন্য ২০০ টাকা, বাড়িতে থেকে করলে ৫০০

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: সোমবার, ২৯ জুন, ২০২০
ছবি: ঈশ্বরদীনিউজটুয়েন্টিফোর.নেট গ্রাফিক্স টিম

সরকারিভাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য ফি আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আদেশ জারি হলে হাসপাতালে গিয়ে পরীক্ষা করাতে ২০০ টাকা ফি দিতে হবে। আর বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করলে দিতে হবে ৫০০ টাকা।

এখন পর্যন্ত সরকারিভাবে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা বিনা মূল্যে করা হচ্ছে। তবে বেসরকারি হাসপাতালে এখনো পরীক্ষার জন্য সাড়ে তিন হাজার টাকা দিতে হয়। আর বেসরকারিভাবে বাসা থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য লাগছে সাড়ে চার হাজার টাকা।

ফির বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এর আগে নমুনা পরীক্ষার জন্য ফি নির্ধারণ করতে স্বাস্থ্য অধিদপ্তর থেকে স্বাস্থ্য সেবা বিভাগে প্রস্তাব দেওয়া হয়। এ বিষয়ে আদেশ জারির পর পরীক্ষার জন্য ফি দিতে হবে।

জানতে চাইলে ফির বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. মুহিবুর রহমান। এখন এ বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগ আনুষঙ্গিক প্রক্রিয়া শেষ করে আদেশ জারি করবে।

তবে স্বাস্থ্য সেবা বিভাগের একটি সূত্র জানিয়েছে, কাল সোমবার এই আদেশ জারির সম্ভাবনা আছে।

নতুন করোনাভাইরাস শনাক্তে শুরু থেকেই আরটিপিসিআর পরীক্ষা করা হচ্ছে। এখন দেশের বিভিন্ন জায়গায় ৬৮ টি ল্যাবরেটরি চালু হয়েছে। সর্বষেশ আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে জানানো হয়, ২৪ ঘন্টায় ১৭ হাজার ৩৪টি নমুনা সংগ্রহ করা হয়েছে। অবশ্য পুরোনো মিলিয়ে এই সময়ে ১৮ হাজার ৯৯টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে শনাক্ত হয়েছে তিন হাজার ৮০৯টি।

আর এই পর্যন্ত পিসিআরে মোট পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৩০ হাজার ১৯৭টি নমুনা।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২০
 
themebaishwardin3435666