ঢাকা সোমবার, ১৪ জুন ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন

পাবনায় নেতাদের ইটভাটায় কৃষকের ক্ষতি

পাবনা প্রতিনিধি
  • প্রকাশিত: শনিবার, ৫ জুন, ২০২১
পাবনা জেলার মানচিত্র

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর শেষ করার পর পাবনায় গ্রামে ফিরে পাঁচ বিঘা জমিতে আম, লিচু, কলার চাষ শুরু করেন পলাশ মিয়া। সেখান থেকে ভালোই আয় হচ্ছিল তাঁর। কিন্তু চার-পাঁচ বছর ধরে ফলন ভালো হচ্ছে না। গুনতে হচ্ছে লোকসান।

পাবনার বেড়ার সিন্দুরী গ্রামের বাসিন্দা পলাশ মিয়া ফলন কম হওয়ায় দায়ী করছেন তাঁর প্রকল্পের কাছে গড়ে ওঠা ছয়টি ইটভাটার মালিকদের। এসব ভাটার বিষাক্ত ধোঁয়ায় বাগানের কলাগাছগুলোর পাতা ঝলসে গেছে। লিচু ও আমবাগানের গাছগুলো থেকে ফল ঝরে পড়ছে।

শুধু পলাশ মিয়াই নন, ওই ইটভাটাগুলোর কারণে চরম বিপাকে পড়েছেন জাতসাকিনী ইউনিয়নের সিন্দুরী, মির্জাপুর, বাগ মির্জাপুরসহ অন্তত ১০ গ্রামের মানুষ। ইটভাটাগুলো হলো বাগ মির্জাপুর ও খাস আমিনপুর গ্রামের মণ্ডল, একতা, সততা, মাস্টার, সততা প্লাস-১ ও সততা প্লাস-২ ব্রিকস। এলাকাবাসী জানিয়েছেন, চারটি ভাটার মালিকেরা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। দুটির মালিক যৌথভাবে বিএনপি ও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত দুই ব্যক্তি।

মাস্টার ব্রিকস নামের ইটভাটার মালিক মোখলেসুর রহমান বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জাতসাকিনী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল হকের ভাই। মণ্ডল ব্রিকসের মালিক কাবুল মণ্ডল জাতসাকিনী ইউনিয়ন আওয়ামী লীগের অর্থবিষয়ক সম্পাদক। সততা ও একতা ব্রিকসের মালিক যথাক্রমে মো. শাহজাহান ও মজনু মণ্ডল দুজনেই স্থানীয় আওয়ামী লীগের নেতা বলে পরিচিত। অন্যদিকে সততা প্লাস-১ ও সততা প্লাস-২ ইটভাটা দুটির মালিক অংশীদারির ভিত্তিতে কালাম মণ্ডল ও আবু হানিফ। এর মধ্যে কালাম মণ্ডল স্থানীয় আওয়ামী লীগ এবং আবু হানিফ বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।

মাস্টার ব্রিকসের মালিক মোখলেছুর রহমান বলেন, ইটভাটাগুলোর কারণে পরিবেশের কোনো ক্ষতিই হচ্ছে না। ঈর্ষান্বিত হয়ে কোনো মহল হয়তো অভিযোগ করছে।

স্থানীয় ১০–১২ জন কৃষক বলেন, ১০টি গ্রামের অন্তত ৩০টি ফলের বাগান ও আড়াই হাজার বিঘা ফসলি জমি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এর পরিমাণ বছরে প্রায় দুই কোটি টাকা।

বেড়া উপজেলা কৃষি কর্মকর্তা মশকর আলী বলেন, এটি সত্য হলে বিষয়টি অবশ্যই গুরুতর। দ্রুতই সরেজমিন ফসলি জমির ক্ষয়ক্ষতির ব্যাপারে খোঁজ নেওয়া হবে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666