ঢাকা সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২:০১ অপরাহ্ন

ঈশ্বরদীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০
অতিথিরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী এক শিক্ষার্থীর মাঝে পুরস্কার বিতরণ করেন। ছবি: ঈশ্বরদীনিউজটুয়েন্টিফোর

ঈশ্বরদী উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো ব্যাজ ধারণ, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরস্কার বিতরণ  ও সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে শহরের খায়রুজ্জামান বাবু বাসষ্ট্যান্ড সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করছেন উপজেলা প্রশাসনসহ অন্যরা।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাস।

প্রধান অতিথির বক্তৃতায় উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, ‘একুশে ফেব্রুয়ারি জাতির সংগ্রামের এক গৌরবদীপ্ত দিন। ভাষার জন্য এই সংগ্রাম আমাদের জাতিগত চেতনাকে শাণিত করেছিল। তিনি বলেন, আত্মত্যাগের বিনিময়ে মাতৃভাষা প্রতিষ্ঠা বিশ্বের ইতিহাসে বিরল। ইতিহাসের এ বিরল ঘটনার স্বীকৃতিস্বরূপ অমর একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা লাভ করেছে।’

বিশেষ অতিথির বক্তৃতায় ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির ভাষা শহীদদের অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘আগামী প্রজন্মকে একুশের চেতনায় উজ্জীবিত করে দেশ প্রেমিক হিসেবে গড়ে তুলতে হবে। তিনি শিশুদের নিকট ভাষা আন্দোলনে বীর সন্তানদের বিরোচিত আত্মত্যাগ ও তাদের পরিচিতি তুলে ধরার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানান।’

অনুষ্ঠানে বক্তৃতা করেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মমতাজ মহল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সালাম খান, মহিলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলি, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দীন ফারুকী।

পরে অতিথিরা চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: