ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭:৪৮ অপরাহ্ন

ব্যস্ত সময় পার করছেন ঈশ্বরদীর ফুল ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারী, ২০২০
আগামীকাল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এ সময় ফুলের চাহিদা বেড়ে যায়। পুষ্পস্তবক তৈরিতে ব্যস্ত সময় পার করছেন ফুলের দোকানিরা। ঈশ্বরদী বাজার এলাকা, ২০ ফেব্রুয়ারি। ছবি: মিনহাজুল ইসলাম

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দরজায় কড়া নাড়ছে। রাত পোহালেই সমগ্র জাতি ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবে। ঈশ্বরদী কর্মব্যস্ত দিন পার করছেন ফুল ব্যবসায়ী ও ফুলের মালা তৈরির কারিগররা।

অতীতের মতো এখন আর অন্যের ফুলবাগানে হানা দিয়ে ফুল সংগ্রহ করে নিজ হাতে মালা তৈরি করে না কেউ। কাক ডাকা ভোরে নগ্ন পায়ে শহীদ বেদিতে সেই মালা নিয়ে শ্রদ্ধাঞ্জলিও অর্পণ করে না। এখন দিন পাল্টে গেছে। সবাই দোকান থেকে ফুল কিনে শ্রদ্ধা জানান।

পয়লা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস ও মাতৃভাষা দিবস পাশাপাশি হওয়ায় ঈশ্বরদীতে ফুল মজুদ করছেন দোকানিরা। ফুলের মালা তৈরির উপকরণ; যেমন- বিভিন্ন সাইজের বাঁশের ডালা বানিয়ে মুড়িয়ে রেখেছিলেন তারা। আজ বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকে গোলাকৃতির ডালার উপর ফুল বসিয়ে মালা তৈরি হচ্ছে।

ফুল ব্যবসায়ী বুববুল জানান, এখন ফুলের কদর বেড়েছে। নেতাকে ফুলেল শুভেচ্ছ জানাতে, বিভিন্ন অনুষ্ঠানে শুভেচ্ছা জানাতে, বিয়ের গাড়ি সাজাতে প্রায় প্রতিদিনই ফুল, ফুলের মালা বা ফুলের তোড়ার অর্ডর পড়ে। তবে বিশেষ দিবসে ফুলের চাহিদা আরো বেড়ে যায়।

সরেজমিনে দেখা যায়, ফুল ব্যবসায়ী জুয়েলের কর্মচারীরা যত্নসহকারে ফুলের মালা তৈরি করছে। ছোট সাইজের মালা ৩০০ টাকা। মধ্যম সাইজের মালা ৫শ’ থেকে ৬শ’ টাকায় এবং বড় সাইজের মালার দাম ৮শ’ টাকায় বিক্রি হবে। বৃহস্পতিবার দুপুর থেকে মালা বিক্রি শুরু হবে, এমনটি জানালেন ফুল ব্যবসায়ীরা।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: