ঢাকা রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০২:৪২ অপরাহ্ন

ঈশ্বরদীতে বিএসএফআইসি চেয়ারম্যান: আখ চাষিরা এক হাতে আখ দেবেন, আরেক হাতে টাকা নেবেন

বার্তাকক্ষ
  • প্রকাশিত: শনিবার, ১৭ আগস্ট, ২০১৯
আখ চাষীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান অজিত কুমার পাল।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান অজিত কুমার পাল বলেছেন, সুগার মিলের কর্মচারীদের বেতন, বোনাস, বকেয়া মজুরী ও আখচাষিদের বকেয়া পাওয়া, ন্যায্য দাবী দাওয়া, বঞ্চনা, ন্যায্য চাওয়া পাওয়াসহ নানা অসংগতি প্রকৃত যাচাই বাছাই শেষে তথ্যসমৃদ্ধ আকারে প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরা হবে।

শনিবার (১৭ আগস্ট) সকালে ঈশ্বরদী উপজেলার দাশুড়িয়ার পাবনা সুগার মিল চত্বরে চাষীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, চিনি শিল্প বাঁচাতে এবং জাতীয় অর্থনীতির সাথে গুরুত্বপূর্ণ অবস্থান সৃষ্টিতে যুগোপযোগী পদক্ষেপের ভিত্তিত্বে মহাপরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। সুগার মিলের কর্মরত কর্মচারী-শ্রমিকেরা তাদের বেতন, বোনাস, মজুরী পাবেন। আখ চাষিরা এক হাতে আখ দেবেন, আরেক হাতে টাকা নেবেন। কোন অবস্থায় কৃষকের টাকা বকেয়া রাখা হবে না।

তিনি আরও বলেন, চিনি শিল্পের সামনে সুদিন। দেনা পাওয়ায় ৩৮৪ কোটি টাকায় এই শিল্প নিভু নিভু আলোয় আলোকিত হওয়ার পথে এগুচ্ছে। নিয়ম নীতি না মেনে পর্যায়ক্রমে ৬৫০০ হাজার কোটি টাকা হারিয়ে গেছে। নিয়মনীতির ব্যতয় করে আর কোন ঋণ নয়। এই শিল্প বাঁচাতে শিল্পের মধ্যে থেকে দুর করা হবে চুরি, অনিয়ম আর দূর্নীতি।

চেয়ারম্যান অজিত বলেন, যাদের কারণে এই শিল্প ধ্বংসের পথে, তাদের আর ছাড় নয়, যারা চুরি করেছেন, দূর্নীতি করেছেন। আর অনিয়মের পাহাড় গড়েছেন, তাদের অপরাধের ধরণ অনুসারে শাস্তির ব্যবস্থা করা হবে। কেউ পাড় পাওয়া সুযোগ পাবেন না। এই সংস্থায় থাকাবস্থায় রাষ্ট্রের গুরুত্বপূর্ন স্থানে নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

পাবনা সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আবদুস সেলিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইক্ষু উন্নয়ন ও গবেষণা (বিএসএফআইসির) পরিচালক মো. মোশাররফ হোসেন।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখের বাংলাদেশ আখচাষি সমিতির কেন্দ্রীয় সম্পাদক ও পাবনা জেলা শাখার সভাপতি শাজাহান আলী বাদশা (পেঁপে বাদশা), সিবিএ’র সভাপতি সাজেদুল ইসলাম শাহীন,সম্পাদক আশরাফুজ্জামান উজ্জল সরদার এবং আখ চাষিদের মধ্যে বক্তব্য দেন মুরাদ আলী মালিথা, ইদ্রিস আলী মন্ডল, নজরুল ইসলাম প্রমুখ।

 মতবিনিময় শেষে প্রধান অতিথি পাবনা সুগার মিলের বিভিন্ন স্থান পরিদর্শণ করেন।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর