ঢাকা রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০২:৪৬ অপরাহ্ন

ঈশ্বরদীতে ‘নিউক্লিয়ার ডে’ উদযাপন

বার্তাকক্ষ
  • প্রকাশিত: শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯
নিউক্লিয়ার ডে উপলক্ষে র‍্যালি।

ঈশ্বরদী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে ‘নিউক্লিয়ার ডে’ উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে শনিবার (৩০ নভেম্বর) সকালে র‍্যালির আয়োজন করা হয়। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার প্রকল্প চত্বরে এসে শেষ হয়।

বেলুন উড়িয়ে ও পায়রা অবমুক্ত করে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক শৌকত আকবর, রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের ভাইস প্রেসিডেন্ট সের্গেই লাসতোচকিন, পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিহাব রায়হান, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মমতাজ মহল,  ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দীন ফারুকী প্রমুখ।

বেলুন উড়িয়ে ও পায়রা অবমুক্ত করে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করছেন।

নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানি বাংলাদেশ লিমিটেড ও বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে দিনব্যাপী নানা ধরনের কর্মসূচির আয়োজন করে।

র‍্যালি শেষে কনস্ট্রাকশনের কার্যক্রমের উপরে কারিগরি সেশন। বিভিন্ন গ্রুপের নির্মাণ কাজের সঙ্গে যারা যুক্ত আছেন, তাদের অভিজ্ঞতার আলোকে টেকনিক্যাল সেশন। এরপর নিউক্লিয়ার কর্মকাণ্ডের উপর আলোচনা হয়েছে। এছাড়া সকল স্তরের কর্মকর্তা কর্মচারিদের টিকাদান কর্মসূচির আয়োজন করা হয়।

জানা গেছে, ২০১৭ সালের ৩০ নভেম্বর নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের রিয়েক্টর ভবনের প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন হয়। এই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্য দিয়ে বাংলাদেশ পরমাণবিক বিশ্বে প্রবেশ করে এবং বিশ্ব পারমাণবিক ক্লাবের সদস্য হয়। বাংলাদেশ বিশ্ব পারমাণবিক ক্লাবের ৩২ তম সদস্য রাষ্ট্র। এই দিক থেকে দিনটির তাৎপর্য অনেক। তাই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য এই নিউক্লিয়ার ডে উদযাপন হয়েছে।

এ বিষয়ে জানতে চাওয়া হলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর বলেন, এ বছরে আমরা দিবসটিকে সীমিতভাবে পালন করছি। এই দিনটি আমাদের একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিন আমরা নিউক্লিয়ার বিশ্বে পদার্পণ করেছি। এই দিনটিকে জাতীয়ভাবে প্রতিবছর উদ্যাপনের জন্য আমরা প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাব।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর