ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:১৪ অপরাহ্ন

ঈশ্বরদীতে জরাজীর্ণ কাঠামোয় ঝুঁকি নিয়ে সেতুর ওপর দিয়ে চলছে ভারী যানবাহন

ঈশ্বরদীনিউজ২৪.নেট, প্রতিবেদন
  • প্রকাশিত: বুধবার, ৮ মে, ২০১৯

 

শেখ মেহেদী হাসান: ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের খড়ের দাইড় এলাকার এরশাদ মোড়ের ছোট সেতুটি  (টেপাগাড়ি কোলের মুখে) ভেঙে চরম ঝুঁকিপূর্ণ অবস্থায় পরিণত হয়েছে। এর ওপর দিয়েই প্রতিনিয়ত ওই এলাকার ভারী যানবাহনসহ অন্তত কয়েকশ যানবাহন চলাচল করছে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তাই সেতুটি পুননির্মাণ দাবি করেছেন এলাকাবাসী। সেতুর ওপর দিয়ে চলাচলকারী বিভিন্ন যানবাহনের চালক ও যাত্রীরা।

সরেজমিনে সেতু এলাকা ঘুরে এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, উপজেলার ছলিমপুরের এই এলাকাটি সবজি, লিচু প্রধান অঞ্চল। এ ছাড়া ঈশ্বরদীর দাশুড়িয়াস্থ পাবনা সুগার মিলের আখচাষের অন্যতম এলাকা। পদ্মানদীর এক সময়ের চুড়িমালার ঘাট নামের এই বিশাল কোলটি পানিতে পরিপূর্ণ থাকতো। বিগত তিন দশক আগেও পানিতে কোলটি টইটুম্বুর থাকতো। এই এলাকায় কৃষিপণ্য আনা-নেওয়া ও স্থানীয় গ্রামবাসীদের চলাফেরার জন্য কোলের টেপাগাড়ি মুখে একটি সেতু নির্মাণের প্রয়োজন দেখা দেয়। জনগণের দাবির মুখে ১৯৮৩-৮৪ অর্থ বছরে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএনডিসি) সহযোগিতায় ৯ লাখ ৩৩ হাজার ৭১৪ টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়। বর্তমানে সেতুর সংযোগ রাস্তাটি চরম ব্যস্ততম রাস্তায় পরিণত হয়েছে।

সেতু সংলগ্ন পাড়ার সিরাজ প্রামাণিক জানান, এই সেতুটি অনেক বছর আগে এখানে নির্মাণ করা হয়েছে। এই সেতু দিয়ে প্রতিদিন ১০ চাকাওয়ালা ট্রাকসহ ছোট বড় অন্তত কয়েকশত যানবাহন চলাচল করছে। সেতুটি চারিদিকে ভেঙে গেছে। বড় বড় ফাটলের মধ্যে দিয়ে নানা রকম গাছ গজিয়েছে। সেতুটি যেকোনো সময় ভেঙে যেতে পারে। তাই সেতুটি নতুন করে নির্মাণ করা উচিত।

এলাকাবাসী রানা ও শিপন জানান, সেতুটি এই অঞ্চলের ছয়টি গ্রামের সংযোগ। সেতুটি ভেঙে পড়লে এই গ্রামবাসীদের অন্তত ১০-১২ কিলোমিটার ঘুরে চলাফেরা করতে হবে। সেতুটি নির্মাণ করা জরুরি হয়ে পড়েছে।

ছলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা জানান, সেতুটির অবস্থা এতোটা খারাপ জানতাম না। অনেক পুরনো হয়ে গেছে। সেতুটি নতুন করে নির্মাণ করার জন্য স্থানীয় সরকার প্রকৌশলীকে অফিসে যোগাযোগ করা হবে।

স্থানীয় সরকার ঈশ্বরদী অফিসের প্রকৌশলী মো. এনামুল কবির জানান, সেতুটি নির্মাণের জন্য চাহিদা পত্র জরুরি ভিত্তিতে প্রেরণ করা হবে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর