ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৬:৫৩ অপরাহ্ন

ঈশ্বরদীতে এবার কোটি টাকার জাম উৎপাদন

সেলিম সরদার
  • প্রকাশিত: শুক্রবার, ১৪ জুন, ২০১৯
ঈশ্বরদীর মুলাডুলি আড়তে বিক্রির জন্য জাম নিয়ে আসা কয়েকজন

ঈশ্বরদীতে মধু মাসের ফল লিচুর রাজত্ব শেষ হওয়ার পর এবার রসালো ফল জামের বাজার জমে উঠেছে। জাম ব্যবসায়ীরা জানান অন্য বছরের তুলনায় এবার ঈশ্বরদীতে জামের ফলনও অনেক ভাল হয়েছে।

জাম ব্যবসায়ী ও কৃষকরা জানিয়েছেন, এ বছর ঈশ্বরদী ও পার্শ্ববর্তী এলাকায় উৎপাদিত প্রায় ১ কোটি টাকার জাম বেচা-কেনা হচ্ছে এই অঞ্চলের বড় সবজি আড়ত মুলাডুলিতে। ফলের এই ভরা মৌসুমে প্রত্যাশার অধিক উৎপাদিত জাম সরগরম করে রেখেছে ঈশ্বরদীর হাট বাজার। গতকাল বৃহস্পতিবার মুলাডুলি হাটে গিয়ে দেখা যায়, মধ্যম আকৃতির প্লাস্টিকের ঝুড়িতে স্তুপ আকারে রাখা হয়েছে প্রচুর পরিমানে জাম।

মুলাডুলি ফল আড়তের আড়তদার আমিনুর রহমান বাবু জানান, জামের বাজার স্থায়ী হয় মাত্র ১৫ দিন। এই সময়ে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে পাইকাররা মুলাডুলি আড়তে আসেন জাম কিনতে। ঈশ্বরদী, দাশুড়িয়া, রাজাপুর, মুলাডুলি ও গোপালপুর ইউনিয়নের বাসিন্দারা তাদের বাড়ির আঙিনায় লাগানো গাছ থেকে সংগ্রহকৃত জাম বিক্রির জন্য এখানে নিয়ে আসেন। এখান থেকেই ফড়িয়া ব্যবসায়ীরা জাম ক্রয় করে বিভিন্ন এলাকায় বাজারজাত করে থাকেন।

জাম ব্যবসায়ী খোকন শেখ জানান, মুলাডুলির এই আড়ৎ থেকে প্রতিদিন ৫/৬ ট্রাক জাম দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। মৌসুমের শুরুতে প্রতি কেজি জাম ১০০ টাকা থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এই হিসাবে মুলাডুলি থেকে প্রতিদিন প্রায় ২০-৩০ লাখ টাকার জাম ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ দেশে বিভিন্ন স্থানে বাজারজাত করা হচ্ছে।

জাম বিক্রেতা ফয়েজ উদ্দিন জানান, বাড়ির আঙিনায় লাগানো গাছের জাম সংগ্রহ করে আধা/এক মণ করে তারা আড়তে এনে বিক্রি করেন। বাণিজ্যিক ভিত্তিতে জাম চাষের সম্ভাবনার কথা উল্লেখ করে তিনি জানান, অল্প পরিসরে অপরিকল্পিত ভাবে জাম চাষ হওয়ায় বাজারে জামের কদর রয়েছে। জামের অধিক সরবরাহ থাকলে এ কদর থাকবেনা।

ঈশ্বরদী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আবদুল লতিফ বলেন, কৃষকের বাড়িতে অনেকটা অনাদরে বেড়ে ওঠে জাম গাছ। গাছগুলি যেহেতু বড় আকৃতির হয় এবং ফলের পরিচর্যা, সংরক্ষণ ও সরবরাহ কষ্টসাধ্য বিষয় হওয়াই ক্ষুদ্রাকৃতির জাম ফল বাণিজ্যিক ভাবে চাষের তেমন কোন সম্ভাবনা নেই তবে এমনিতেই ঈশ্বরদীতে জাম উৎপাদন হয় প্রচুর পরিমানে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর