ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১০:৪০ পূর্বাহ্ন

কার দখলে দিল্লি? উত্তর দিচ্ছে ১৩০ কোটির দেশ

ঈশ্বরদীনিউজ২৪.নেট, প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক: সপ্তদশ লোকসভা নির্বাচন। ১৮টি রাজ্যের ৯১টি কেন্দ্রে ভোট। ভোট হচ্ছে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলেও। একই সঙ্গে চারটি রাজ্যের বিধানসভা ভোট হচ্ছে। আজ কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি, কিরেন রিজিজু থেকে শুরু করে ভি কে সিং দের ভাগ্য পরীক্ষা। এবার মোট  সাত দফায় ভোট নেওয়া হবে। এ মাসে আরও তিন দিন ভোট হবে। মে মাসেও তিন দিন ভোট নেওয়া হবে। এবার জিতে দ্বিতীয়বার প্রধানমন্ত্রী হতে চাইছেন নরেন্দে মোদী। অন্যদিকে বিজেপিকে ধাক্কা দিতে আগ্রাসী প্রচার করছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। এরই মধ্যে আজ রায়বরেলী কেন্দ্র থেকে মনোনয়ন জমা দেবেন সোনিয়া গান্ধী। এদিকে সকাল থেকে দেশের বিভিন্ন রাজ্যের বিভিন্ন কেন্দ্রে যে ভোট পড়েছে তাতে সকাল ৯টা পর্যন্ত পশ্চিমবঙ্গেই বেশি ভোট পড়েছে।

অন্ধ্রপ্রদেশে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া কাজ করছে। তাছাড়া দুর্নীতিও এবারে ভোটের ইস্যু। ২০১৪ সালে রাজ্য ভাগ হওয়ার পর এটাই সবচেয়ে বড় ভোট। অন্ধ্র প্রদেশের প্রায় চার কোটি ভোটার ১৭৫টি বিধানসভা এবং ২৫টি লোকসভা কেন্দ্রের জন্য ভোট দেবেন। ভোটের ময়দানে আছেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু থেকে শুরু করে ওয়াইএসআর কংগ্রেসর ওয়াইএস জগনমোহন রেড্ডি। দুই দলের এ দুই শীর্ষ নেতা লড়ছেন যথাক্রমে কুপ্পাম ও পুলিভেনদুলা আসন থেকে। নাইডুর ছেলে নারা লোকেশের পরীক্ষা হবে মঙ্গলাগিরি আসনে। নারা তার বাবার বর্তমান মন্ত্রিসভার সদস্য।

অন্ধ্রের এবারের লোকসভা ও বিধানসভার ফল নির্ধারণে জাতপাত, দুর্নীতি ও সরকারবিরোধিতার মতো বিষয়গুলো চার কোটি ভোটারকে প্রভাবিত করতে পারে। জন সেনা দলের প্রধান পবন কল্যান প্রদেশটির দুটি আসন ভিমাবরম ও গাজুওয়াকা থেকে নির্বাচন করছেন। রাজ্য কংগ্রেসের প্রধান রঘুভির রেড্ডি লড়ছেন কল্যানদুর্গ আসন থেকে। চন্দ্রবাবু নাইডুর শ্যালক অভিনেতা এন বালাকৃষ্ণ টিডিপির প্রার্থী হিসেবে হিন্দুপুর থেকে ফের বিধানসভার প্রতিনিধি নির্বাচিত হতে লড়ছেন।

দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশেও ভোট আছে আজ। আটটি আসনে ভোট দেবে উত্তরপ্রদেশ। মুজফফরনগর থেকে ভোটে লড়ছেন আরএলডি-র প্রধান অজিত সিং। বাঘপত কেন্দ্রে কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিংয়ের বিরুদ্ধে লড়ছেন তার ছেলে। মহারাষ্ট্রে ভোট সাতটি আসনে। বিহারে চারটি আসনেও ভোট। কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসোয়ান আছেন তারকা প্রার্থীদের মধ্যে।

অরুণাচল প্রদেশের দুটি এবং অাসামের পাঁচটি আসনে ভোট হচ্ছে আজ। অসমে কিরেণ রিজিজুর পাশাপাশি প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈয়ের ছেলে গৌরব গগৈয়ের কেন্দ্রেও আজ ভোট হবে। ছত্তিশড়ের বস্তার কেন্দ্রেও আজ ভোট। মাত্র দুদিন আগে মাওবাদীদের হানায় বিজেপি বিধায়ক সহ কয়েকজনের মৃত্যু হয়েছে এখানে।

সিকিমে ৩২ সদস্যের বিধানসভার সাংসদ ঠিক করবেন ৪ লাখেরও বেশি ভোটার। এবারের নির্বাচনের মধ্য দিয়ে রেকর্ড অষ্টমবার বিধায়ক হওয়ার দৌড়ে আছেন প্রদেশটির মুখ্যমন্ত্রী পবন কুমার চামলিং। সিকিম ডেমোক্রেটিক ফ্রন্টের এ নেতা পোকলক-কামরাং ও নামচি-সিংগিথাং আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাবেক ফুটবলার, হামরো সিকিম পার্টির (এইচএসপি) কার্যকরী সভাপতি বাইচুং ভুটিয়াও লড়ছেন দুটি আসনে।

উড়িষ্যায় রেকর্ড পঞ্চমবার মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে আছেন বিজু জনতা দলের নবীন পটনায়েক। অরুণাচলে এবারই প্রথম ভারতীয় জনতা দল (বিজেপি) বিধানসভার ৬০টি আসনের সবগুলোতে প্রার্থী দিয়েছে। টানা তৃতীয় মেয়াদের জন্য মুক্ত আসন থেকে নির্বাচন করছেন মুখ্যমন্ত্রী পেমা খান্ডু।

এবারের লোকসভা নির্বাচনে অংশগ্রহণ করবেন দেশের প্রায় ৯০ কোটি ভোটার গতবারের থেকে এবার ভোটারের সংখ্যা বেড়েছে প্রায় ৯ শতাংশ। ১৩ কোটি নতুন ভোটার এবার নির্বাচনী প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত হয়েছেন। তবে ২০১৪ সালে নতুন ভোটারের সংখ্যা অনেক বেশি ছিল। ভারতীয় ভোটারদের দুই-তৃতীয়াংশের বয়স ৩৫ বা তার থেকে কম। এবারের নির্বাচনে ডিজিটাল মিডিয়ার প্রভাব খুবই বেশি। ২০১৪ সালে দেশের ৫৪৩ টি আসনের মধ্যে ২৮২ টি তে জিতে সরকার করে বিজেপি। পরাজিত হয় কংগ্রেস। জনসংখ্যার দিক থেকে দ্বিতীয় এবং আয়তনের দিক থেকে সপ্তম ভারতের ভোট অংশ নিচ্ছে ২০০০ টি দল প্রার্থীর সংখ্যা প্রায় আট হাজার। এবার সারাদেশে প্রায় দশ লক্ষেরও বেশি গণনা কেন্দ্রে ভোট নেওয়া হবে শুধু ভারতে নয় গোটা বিশ্বের হিসেবে এটা একটি রেকর্ড মোট ১১ লক্ষ ইভিএমে নিজেদের মত জানাবেন ভোটাররা এবারের নির্বাচনে ভি ভি প্যাট ও থাকছে।

সূত্র : এনডিটিভি

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: