ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন

সৌদি-পাকিস্তানসহ দেশে দেশে ঈদ উদ্‌যাপন

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১
আল আকসা মসজিদ প্রাঙ্গণে ঈদের নামাজ পড়ছেন মুসুল্লিরা। ছবি: এএফপি

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় আজ বৃহস্পতিবার উদ্‌যাপন করা হচ্ছে মুসলিমদের দুটি উৎসবের অন্যতম ঈদুল ফিতর। আর এ দিনটিতে ফিলিস্তিনের গাজাবাসী ঘুম থেকে জেগেছেন শোক আর আতঙ্ক নিয়ে। গত মঙ্গলবার সৌদির আকাশে পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। যার কারণে গতকাল বুধবার রমজান মাসের ৩০তম দিন পূর্ণ হয়। আর আজ দেশগুলোয় ঈদুল ফিতর উদ্‌যাপিত হচ্ছে।

একই সঙ্গে পশ্চিমা বিশ্বের দেশগুলোতেও আজ ঈদুল ফিতর উদ্‌যাপন করা হচ্ছে। আজ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), অস্ট্রেলিয়া, কুয়েত, ইরান, ইরাক, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, পাকিস্তান ও আফ্রিকার কয়েকটি দেশে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রকোপ চলছে। মহামারির এ সময়ে এটি তৃতীয় ঈদ। সব দেশেই সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদ্‌যাপনের নির্দেশনা দেওয়া হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে স্থানীয় বিধিনিষেধ মেনেই বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা ঈদের জামাতে অংশ নেন।

মহামারির কারণে এ বছরও সৌদি আরবে ঈদের নামাজ সীমিত পরিসরে আদায় করা হচ্ছে। দুবাইয়ের মুসল্লিরা করোনা বিধিনিষেধ মেনে উন্মুক্ত মাঠে নিজ নিজ জায়নামাজ নিয়ে ঈদের নামাজে অংশ নেন।

আরব দেশগুলো যখন আজ ঈদের আনন্দ ভাগাভাগির প্রস্তুতি নিচ্ছে, ঠিক তখন মধ্যপ্রাচ্যের ফিলিস্তিন করছে অস্তিত্ব রক্ষার লড়াই। ফিলিস্তিনে নেই কোনো উৎসবের আমেজ, দোকানপাট বন্ধ এবং রাস্তায় সুনসান নীরবতা। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর দফায় দফায় বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এলাকাটি। আর এর মধ্যেই উদ্‌যাপনহীন রক্তাক্ত এক ঈদ পার করছেন ফিলিস্তিনিরা। এ বছর ঈদের নামাজ পড়েছেন ফিলিস্তিনারা। কিন্তু উৎসব থেকে বিরত থাকবেন ফিলিস্তিনবাসী। ঈদের দিনেও গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত ইসরায়েলের হামলায় নিহত হয়েছেন ৬৫ জন। এর মধ্যে ১৬টি শিশু ও ৫ জন নারী। আর আহত হয়েছেন প্রায় ৪০০ জন।

তথ্যসূত্র: রয়টার্স, খালিজ টাইমস, এএফপি ও আল-জাজিরা

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: