ঢাকা শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:০৪ অপরাহ্ন

করোনায় মৃতের সংখ্যা ৯ হাজার ছুঁই ছুঁই, আক্রান্ত পেরোল ২ লাখ

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০
করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে। ছবি : ফ্রান্স ২৪

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৯২৫ জনে। শেষ খবর পাওয়া পর্যন্ত আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৯ হাজার ২৮৬ জন বলে জানা গেছে। এ ছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৪ হাজার ৮০১ জন। বার্তা সংস্থা বিএনও নিউজ এ খবর জানিয়েছে।

এরই মধ্যে বিশ্বের ১৭৩টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এর মধ্যে ইউরোপে করোনায় আক্রান্তের পাশাপাশি চলছে মৃত্যুর মিছিল। চীনের পর ইতালিতে সবচেয়ে বেশি ছড়িয়েছে কোভিড-১৯। প্রতিমুহূর্তে সেখানে বাড়ছে আক্রান্ত আর প্রাণহানি। করোনার প্রভাব জনজীবনকে কতটা স্তিমিত করে দিতে পারে, তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন ইতালির মানুষ। এখন পর্যন্ত ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৯৭৮ জনে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা ৩৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন চার হাজার ২৫ জন।

ইউরোপে ইতালির পর করোনায় সবচেয়ে খারাপ পরিস্থিতিতে রয়েছে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত ৬৩৮ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭৬৯ জনে।

ফ্রান্সে করোনায় মৃত্যু হয়েছে ২৬৪ জনের। এ ছাড়া আক্রান্তের সংখ্যা ৯ হাজার ১৩৪ জন। করোনা মোকাবিলায় দেশটিতে নামানো হচ্ছে সেনাবাহিনী।

যুক্তরাজ্যে করোনায় মৃতের সংখ্যা শতাধিক। আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৬২৬ জন। জার্মানিতে ২৮ জন মৃতের পাশাপাশি আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৩২৭ জন। সুইজারল্যান্ডে ৩৩ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা তিন হাজার ২৮ জন। নেদারল্যান্ডসে করোনায় মৃত্যু হয়েছে ৫৮ জনের। অন্যদিকে, আক্রান্ত হয়েছেন দুই হাজার ৫১ জন।

এদিকে, করোনা নিয়ন্ত্রণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ২৭টি দেশ আগামী ৩০ দিনের জন্য তাদের বিমানবন্দর ও সীমান্ত বন্ধ করে দিয়েছে।

করোনার সংক্রমণ বিপর্যয় ডেকে এনেছে ইরানে। মৃত্যু আর সংক্রমণ ঠেকাতে গিয়ে চরম অর্থনৈতিক সংকটে পড়েছে দেশটি। দোকানপাট খোলা থাকলেও নাগরিকদের ঘরে অবস্থানের নির্দেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়া ৮৫ হাজার কারাবন্দিকে দেওয়া হয়েছে সাময়িক মুক্তি। এরই মধ্যে ইরান সরকারের হিসাবে, দেশটিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ১৩৫ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৩৬১ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন পাঁচ হাজার ৭১০ জন।

এদিকে, করোনার সংক্রমণ সীমাবদ্ধ রাখতে পারছে না যুক্তরাষ্ট্র। ৫০টি অঙ্গরাজ্যে ছেয়ে গেছে এই রোগ। এখন পর্যন্ত দেশটিতে মৃতের সংখ্যা ১৩৮ জনে পৌঁছেছে। পাশাপাশি আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৮৭২ জন। মৃতের সংখ্যা ক্রমাগত বেড়ে যাওয়ায় জরুরি ভিত্তিতে ৫০ লাখ মাস্ক ও ১০ লাখ প্রতিরোধক সরঞ্জাম তৈরি শুরু করেছে মার্কিন সেনাবাহিনী। পাশাপাশি আক্রান্ত মার্কিনিদের এক হাজার ডলার অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুরোধ না মেনে কোভিড-১৯-কে ‘চীনা ভাইরাস’ বলায় প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে সমালোচনা শুরু হয়েছে।

ভাইরাস ঠেকাতে খাদ্য ও জরুরি চিকিৎসাসেবা বাদে সব বেসরকারি খাত বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। মসজিদুল হারাম ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে প্রধান জামাত ও শুক্রবারের জুমার নামাজ স্থগিত করা হয়েছে।

করোনার সংক্রমণ মোকাবিলায় আজানের বাণীতেও পরিবর্তন এনেছে আরব আমিরাত ও কুয়েত। আজানের বাণীতে লোকজনকে বাড়িতে নামাজ আদায় করতে বলা হয়েছে।

বিশ্বব্যাপী করোনা পরিস্থিতিকে ‘সংকটাপন্ন সময়’ বলে উল্লেখ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেইসঙ্গে বিশ্বব্যাপী অভিবাসী পুনর্বাসন প্রক্রিয়া বাতিল করেছে জাতিসংঘ।

এদিকে, করোনা পরিস্থিতির মধ্যে দুঃসংবাদ শুনেছে বাংলাদেশ। গতকাল বুধবার করোনায় আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর খবর জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ ছাড়া দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৪ জন বলেও জানানো হয়।

আইইডিসিআর পরিচালক জানান, নতুন আক্রান্ত চারজনের মধ্যে তিনজন সদ্যবিদেশ (দুজন ইতালি, একজন কুয়েত) থেকে এসেছেন এবং অপরজন তাঁদের একজনের সংস্পর্শে এসে আক্রান্ত হয়েছেন।

গত মঙ্গলবার দেশে আরো দুজন করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং আক্রান্তদের মধ্যে দুজনই পুরুষ।

গত ১৬ মার্চ দেশে তিনজনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানায় আইইডিসিআর, যাদের মধ্যে দুই শিশু ও এক নারী।

গত ১৪ মার্চ দেশে আরো দুজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানানো হয়েছিল, যাঁদের মধ্যে একজন ইতালি থেকে এবং অন্যজন জার্মানি থেকে সম্প্রতি দেশে এসেছেন।

গত ৮ মার্চ প্রথমবারের মতো দেশে তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিল আইইডিসিআর। তিনজনের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী ছিলেন। তবে প্রথম আক্রান্ত হওয়া তিনজনই সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে আইইডিসিআর।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: