ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন

এভারেস্টে আরোহণে নিষেধাজ্ঞা জারি

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: শুক্রবার, ১৩ মার্চ, ২০২০
এভারেস্ট। ছবি : বিবিসি

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এভারেস্ট পর্বতমালা বন্ধ করে দেওয়া হয়েছে। এক ঘোষণার মাধ্যমে বিষয়টি জানিয়েছে নেপাল সরকার। এর আগে চীনও এভারেস্টের তাদের অংশ বন্ধ করে দিয়েছে। খবর ‘বিবিসি’।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, শনিবার (১৪ মার্চ) থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত এভারেস্টে আরোহণের সব ধরনের অনুমতি বাতিল করা হয়েছে।

নেপালের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সেক্রেটারি নারায়ণ প্রাসাদ বিদারী বলেছেন, আমরা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সব ধরনের পর্যটন ভিসা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। এ সময়ে কাউকে এভারেস্টে আরোহণের অনুমতি দেওয়া হবে না।

এ ছাড়া যেসব বিদেশি পর্যটক এখন নেপালে অবস্থান করছেন তাদের আগামী ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার জন্য পরামর্শ দিয়েছেন নারায়ণ প্রাসাদ বিদারী।

প্রসঙ্গত, এভারেস্টে চড়া পর্যটকদের অধিকাংশই যুক্তরাষ্ট্র, ভারত, চীন, যুক্তরাজ্য, জাপান ও দক্ষিণ কোরিয়ার নাগরিক। এসব দেশ থেকে বেশি মানুষ নেপালে ভ্রমণ করেন। শুধু এভারেস্টে চড়ার অনুমতি দিয়ে নেপাল সরকার প্রতি বছর ৪০ লাখ ডলার আয় করে।

এ দিকে কিছুতেই রোধ করা যাচ্ছে না প্রাণঘাতী করোনা ভাইরাসের বিস্তার। এর মধ্যে সারা বিশ্বে প্রায় ১ লাখ ২৮ হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৭৩ জনের।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: