ঢাকা মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০২:২৮ অপরাহ্ন

ডাব্লিউএইচও: করোনাভাইরাস বৈশ্বিক মহামারি

নিজস্ব প্রতিবেদন
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১২ মার্চ, ২০২০
করোনা ভাইরাসের প্রতিকি ছবি।

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রার্দুভাবকে মহামারী হিসেব বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।

বুধবার (১১ মার্চ) সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আধানোমও ঘেব্রেইয়েসাস জেনেভায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

তিনি সম্মেলনে বলেন, এটির (করোনাভাইরাস) উদ্বেগজনক হারে ছড়িয়ে পড়ায় আমরা গভীরভাবে চিন্তিত। আমরা কোভিড-১৯ কে আমরা বৈশ্বিক মহামারি হিসেবে দেখছি।

এ সময় তিনি বিশ্বের প্রতিটি দেশের সরকারগুলোর প্রতি জরুরি এবং ভাইরাসটির বিরুদ্ধে আক্রমণাত্মক পদক্ষেপ নিয়ে সংক্রমণের গতিপথ বদলে দেওয়ার আহ্বান জানিয়ে আরও বলেন, এ সংক্রমণকে মহামারি ঘোষণায় ভাইরাসটির বিষয়ে বিভিন্ন দেশের করণীয় সম্পর্কে দেওয়া পরামর্শে কোনো পরিবর্তন আসবে না।

এর আগে, গত ৩১ জানুয়ারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করেছিল জাতিসংঘের এই সংস্থাটি।

প্রসঙ্গত, চীন থেকে সংক্রমিত হওয়া নতুন করোনাভাইরাস থেকে সৃষ্ট “কোভিড-১৯” রোগে আক্রান্ত হয়ে বুধবার (১১ মার্চ) পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৪৪০০ জনে দাঁড়িয়েছে।

ওয়ার্ল্ডওমিটাররের (https://www.worldometers.info/coronavirus/) তথ্যানুসারে, বাংলাদেশসহ বিশ্বের ১১৯টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। রোগটিতে এ পর্যন্ত ১ লাখ ২১ হাজার ৭০০ জন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৬৬ হাজার ৫৬৯ জন পুরোপুরি সুস্থ হয়েছেন এবং ৪৮ হাজার ৩৫৭ জন চিকিৎসাধীন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) দেশে তিন জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘোষণা দেয়।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: