ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ০৭:৪৯ পূর্বাহ্ন

উত্তপ্ত ভারতের সংসদ, মোদি ও অমিত শাহর পদত্যাগ দাবি

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: সোমবার, ২ মার্চ, ২০২০
অমিত শাহ ও নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের সমর্থক ও বিরোধীদের মধ্যকার সহিংসতার জেরে ভারতের রাজধানী দিল্লিতে এখন থমথমে অবস্থা বিরাজ করছে। দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধীদের ওপর নির্যাতন চালিয়েছে উগ্র হিন্দুত্ববাদীরা। এ ক্ষেত্রে তাদের টার্গেট ছিল মূলত মুসলিমরা।

এ ঘটনাকে কেন্দ্র করে তুলকালাম কাণ্ড হয়েছে ভারতের সংসদে। সোমবার (০২ মার্চ) সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হয়। অধিবেশনের একপর্যায়ে বিরোধীরা দিল্লির ঘটনা নিয়ে সরকারের অবস্থানের সমালোচনা শুরু করেন। অন্যদিকে সরকার পক্ষের সাংসদরা এর প্রতিবাদ জানান। আর একপর্যায়ে তীব্র বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ কারণে মুলতবি করা হয় রাজ্যসভার অধিবেশন।

সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর পদত্যাগ দাবিতে সংসদের দুই কক্ষেই সোচ্চার ছিল কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি ও বিএসপিসহ বেশিরভাগ বিরোধী দল।

জানা গেছে, দিল্লির সহিংসতা নিয়ে আলোচনার দাবি জানিয়ে এ দিন সংসদের উভয় কক্ষেই আলোচনার প্রস্তাব দেয় বিরোধীরা। কংগ্রেসের রাজ্যসভার দলনেতা গোলাম নবি আজাদ প্রশ্ন তোলেন, দিল্লিতে যখন সংঘর্ষ ছড়াচ্ছিল, তখন কি সরকার ঘুমাচ্ছিল?

এ দিকে অবিলম্বে মোদি ও অমিত শাহর পদত্যাগ দাবি করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, শশী থারুর ও অধীর চৌধুরি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: