ঢাকা রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০২:১৪ অপরাহ্ন

১৭ জুলাই থেকে বাড়ছে নেপালের ভিসা ফি

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: রবিবার, ১৪ জুলাই, ২০১৯
হিমালয়। এএফপি

বিদেশি পর্যটকদের জন্য ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে নেপাল। দেশটির অভিবাসন বিভাগ (ডিওআই) শুক্রবার এই তথ্য জানিয়েছে বলে নেপালের গণমাধ্যম হিমালায়ান টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়।

আগামী ১৭ জুলাই থেকে এই বর্ধিত ফি কার্যকর করা হবে ডিওআইয়ের পক্ষ থেকে জানানো হয়। এর আগে গত মে মাসে গত ১ দশকে ভিসা ফি বাড়ানো হয়নি উল্লেখ করে তা বাড়ানোর সিদ্ধান্ত নেয় দেশটির সরকার।

তবে, দেশটির অভিবাসন বিভাগের কর্মকর্তারা জানান, বর্ধিত ফি খুবই সামান্য। এই বর্ধিত ফি ‘ভিজিট নেপাল ইয়ার ২০২০’ শেষ হয়ে গেলে আবার পর্যালচনা করে দেখা হবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ প্রসঙ্গে নেপালের অভিবাসন বিভাগের পরিচালক এশর রাজ পোডেল বলেন, “ভিসা ফি’র এই পরিবর্তনটি অত্যন্ত জরুরি হয়ে পড়েছিল। তবে আগামী বছরের বিশেষ পর্যটন বর্ষকে মাথায় রেখে ফি খুব বেশি বাড়ানো হয়নি। তবে, ২০২০ এর পর আবার এই ভিসা ফি নিয়ে পর্যালোচনা করা হবে।”

প্রসঙ্গতঃ আগামী ১৭ জুলাই থেকে কার্যকর হতে যাওয়া এই সিদ্ধান্ত অনুযায়ী, ভিসা ফি ৫ থেকে ৩৫ ডলার পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে, ভিসার মেয়াদকালীন সময়ে একাধিকবার ভ্রমণের সুযোগ এখনও জারি রেখেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ১৫ দিনের ট্যুরিস্ট ভিসার ক্ষেত্রে ফি ৫ থেকে ৩০ ডলার পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। ৩০ দিনের ভিসার ক্ষেত্রে ফি ৪০ ডলার থেকে বাড়িয়ে ৫০ ডলার করা হয়েছে।

এছাড়া ভিসার মেয়াদ বাড়ানোর জন্যও ভিসা ফি বাড়িয়েছে নেপাল সরকার। ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে মেয়াদ বৃদ্ধির জন্য দিন প্রতি ফি ২ ডলারের জায়াগায় ৩ ডলার করা হয়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর