ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৫:৫৭ অপরাহ্ন

রোহিঙ্গা গণহত্যা: আইসিজে’র রায় বৃহস্পতিবার

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: বুধবার, ২২ জানুয়ারী, ২০২০
রোহিঙ্গা গণহত্যার অভিযোগে মিয়ানমারকে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) নিয়েছে গাম্বিয়া।

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) আগামীকাল বৃহস্পতিবার মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা মামলার অন্তর্বর্তীকালীন আদেশ দেবেন। এর আগে গাম্বিয়ার বিচার মন্ত্রণালয় এক টুইট বার্তায় এ কথা জানিয়েছিল।

মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে ‘গণহত্যা চলছে’ এমন অভিযোগে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করে গাম্বিয়া। মামলায় গাম্বিয়া অভিযোগ করে বলেন, মিয়ানমার ১৯৪৮ সালের জেনোসাইড কনভেনশন লঙ্ঘন করেছে।

২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের রাখাইনে সেনা অভিযান শুরু হলে সাত লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। এমন পরিস্থিতিতে গাম্বিয়া তার করা মামলায় আরও ক্ষতি ঠেকাতে ‘অন্তর্বর্তীকালীন আদেশ’ দিতে আইসিজে’র প্রতি আর্জি জানায়।

এদিকে এই মামলা বহু বছর ধরে চলবে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। তবে এই ‘অন্তর্বর্তীকালীন আদেশ’কে এই আইনি প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হিসেবে দেখা হচ্ছে।

অন্যদিকে মিয়ানমারের রাখাইনে কোনো গণহত্যা হয়নি বরং কয়েকজন সেনা যুদ্ধাপরাধ সংঘটন করে থাকতে পারে। রাখাইনে রোহিঙ্গা নিপীড়নের ঘটনা তদন্তে মিয়ানমার সরকারের গঠিত স্বাধীন তদন্ত কমিশনের (আইসিওই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আইসিওই ওই তদন্তের পুরো প্রতিবেদন এখনও প্রকাশ করেনি। তবে সোমবার মিয়ানমারের প্রেসিডেন্টের কাছে তদন্তের সারসংক্ষেপ জমা দিয়েছে কমিশন। আর সেখানেই এ কথা বলা হয়েছে।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর