ঢাকা সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৭:৩৪ অপরাহ্ন

ভয়ংকর রূপ নিচ্ছে করোনা, চীনে মৃতের সংখ্যা বেড়ে ৪২৫

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০২০
করোনা ভাইরাস নিয়ন্ত্রণে চীনে চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে

চীনজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ৪২৫ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম ‘আল জাজিরা’। আক্রান্তের সংখ্যাও ২০ হাজার ছড়িয়েছে।

চীন ছাড়া করোনা ভাইরাসে ছড়িয়েছে অন্তত ২৪টি দেশে। প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। আক্রান্ত ও হতাহতের সংখ্যা সবচেয়ে বেশি হুবেই প্রদেশের উহান শহরে। ওই শহর থেকেই ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ করোনা ভাইরাস।

এরআগে সোমবার (৩ ফেব্রুয়ারি) ৩৬১ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। নতুন করে মৃত্যুর সংখ্যা বাড়ার পাশাপাশি আক্রান্তের সংখ্যাও বাড়ছে।

এরইমধ্যে করোনা ভাইরাস মোকাবিলায় বৈশ্বিক জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সুইজারল্যান্ডের জেনেভায় ‘হু’র মহাপরিচালক অ্যাডানোম গ্রেবিয়াসিস এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে উৎপত্তি হওয়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব অন্য দেশগুলোতেও ছড়িয়ে পড়ছে।

চীন থেকে বাংলাদেশে আসা যাত্রীদের পরীক্ষা করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, করোনা ভাইরাস মোকাবিলায় সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে। সেখানে আটকে পড়া ৩১৪ জনকে শনিবার (০১ ফেব্রুয়ারি) ফিরিয়ে আনা হয়। তাদের কারো শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়নি।

এদিকে করোনা ভাইরাসের চিকিৎসায় বড় ধরনের অগ্রগতির দাবি করেছে থাইল্যান্ড। তারা জানায়, এইচআইভি এবং ফ্লু প্রতিরোধে ব্যবহৃত ওষুধ একত্রিত করে একটি মিশ্রণ তৈরি করা হয়েছে। আদর্শমানের একটি চিকিৎসা। ব্যবহারের ৪৮ ঘণ্টার মধ্যে আক্রান্তদের অভূতপূর্ব উন্নতি হচ্ছে। যা মার্স ভাইরাসের ক্ষেত্রে চীন ব্যবহার করেছিল।

নাক, চোখ ও মুখের মাধ্যমে সংক্রমিত হওয়ার পাশাপাশি আক্রান্ত ব্যক্তির মলের মাধ্যমেও করোনা ভাইস ছড়াতে পারে বলে সতর্ক করেছেন উহানের গবেষকরা। জ্বরের বদলে প্রাথমিক লক্ষণ হিসেবে ডায়রিয়া দেখা গেছে বলেও জানান তারা।

ভাইরাসের বিস্তার ঠেকাতে চীনের সঙ্গে ১০টি সীমান্ত পথ বন্ধ কোরে দিয়েছে হংকং। ভ্রমণ নিষেধাজ্ঞার পাশাপাশি বেইজিংয়ের সঙ্গে বিমান চলাচল বাতিল অব্যাহত রেখেছে বিভিন্ন সংস্থা। চীন ভ্রমণ করা বিদেশিদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রও।

নিউইয়র্ক বন্দরের নির্বাহী পরিচালক রিক কোটন বলেন, সরাসরি চীন থেকে বিমান চলাচল সীমিত করা হয়েছে। গত ১৪ দিনের মধ্যে যারা চীন ভ্রমণ করেছেন তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে কর্তৃপক্ষের অনুমতি লাগবে। আতঙ্কিত হওয়রা কিছু নেই। এ নিষেধাজ্ঞা সবার জন্য।

চীন বলছে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ভীতি ও উদ্বেগ তৈরি করছে যুক্তরাষ্ট্র। এরমধ্যেই, করোনা ভাইরাসের চিকিৎসায় বড়ধরনের অগ্রগতির দাবি করেছে থাইল্যান্ড।

এরআগে চীনা স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সোং শুলি জানান, চীনে এ পর্যন্ত ১৭ হাজার ২০৫ জন আক্রান্ত হয়েছেন। রোববার ২ হাজার ২৯৬ জনের অবস্থা ছিল আশঙ্কাজনক। ৩৬১ জন মারা গেছেন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েন ৪৭৫ জন। সন্দেহভাজন আক্রান্তের সংখ্যা ২২ হাজর। এছাড়া ২৩টি দেশে ১৭১ জন আক্রান্ত হয়েছেন।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর