ঢাকা সোমবার, ১০ মে ২০২১, ০১:২৪ পূর্বাহ্ন

ছোট হয়ে যাচ্ছে চাঁদ!

ঈশ্বরদীনিউজ২৪.নেট, প্রতিবেদন
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ মে, ২০১৯
ফাইল ছবি

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ ছোট হয়ে আসছে বলে দাবি করলেন বিজ্ঞানীরা। নাসার লুনার রিকনেসা অরবিটার থেকে পাওয়া ছবি দেখে বিজ্ঞানীরা দাবি করেন, ধীরে ধীরে সংকুচিত হয়ে যাচ্ছে চাঁদ।

১২ হাজারেরও বেশি ছবি পর্যালোচনা করে বিজ্ঞানীরা জানান, ক্রমেই চাঁদের গায়ে বলিরেখা বাড়ছে। ভূমিকম্পও হচ্ছে অনেক। উত্তর মেরুর কাছে লুনার বেসিন মারে ফ্রেগরিসে ফাটল দেখা গেছে।

পৃথিবীর মতো টেকটোনিক প্লেট নেই চাঁদের। ফলে সাড়ে ৪০০ কোটি বছর আগে সৃষ্টির পর থেকেই ক্রমাগত তাপ হারাচ্ছে চাঁদ। আর মূলত ঠান্ডা হয়ে যাওয়ার কারণেই সংকুচিত হতে শুরু করেছে এই উপগ্রহ।

চাঁদের পৃষ্ঠ ভঙ্গুর হওয়ায় যে স্থানেই টান পড়েছে, সেই স্থানই ভেঙে গিয়েছে। এভাবেই ভাঙতে ভাঙতে আগের তুলনায় আকারে চাঁদ অনেকটাই ছোট হয়ে গিয়েছে বলে দাবি জোতির্বিদদের। তারা বলছেন, বিগত কয়েক হাজার বছরে চাঁদ অন্তত ১৫০ ফিট ছোট হয়ে গেছে।

সম্প্রতি এই গবেষণা প্রকাশিত হয়েছে ন্যাচার জিওসায়েন্স সাময়িকীতে। ১৯৬০ ও ১৯৭০-এর দশকে প্রথমবার চাঁদে ভূকম্পন টের পান অ্যাপোলোর নভোচারীরা। তারা জানান, চাঁদের কেন্দ্র থেকেই কম্পন বেশি, ভূপৃষ্ঠে তুলনামূলকভাবে কম।

গবেষণার সহ-লেখক ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক নিকোলাস স্কেমার বলেন, ‘এখনও চাঁদের খুঁতগুলো থেকে গেছে। পৃথিবী ছাড়া আর কোথাও আপনি টেকটোনিক পাবেন না। চাঁদে এই খুঁতের কারণেই ভূমিকম্প হচ্ছে।’

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর