ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৫:০৪ অপরাহ্ন

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ৩ জন

আন্তর্জাতিক সংবাদ
  • প্রকাশিত: মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৯
চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার- ২০১৯ বিজয়ী তিন বিজ্ঞানী

চিকিৎসাবিজ্ঞানে ২০১৯ সালে নোবেল পেলেন  যৌথভাবে উইলিয়াম কেলিন, স্যার পিটার র‍্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা।

সোমবার স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণার জন্য এই তিন বিজ্ঞানীকে চিকিৎসাবিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

অক্সিজেনের উপস্থিতি পাওয়ার পর মানবদেহের কোষ কীভাবে সাড়া দেয়, সেই বিষয় নিয়ে যুগান্তকরী গবেষণার স্বীকৃতি হিসেবে তারা এই পুরস্কার পেয়েছেন। গবেষণায় মানবদেহে অক্সিজেনের উপস্থিতি সনাক্ত এবং অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কীভাবে সাড়া দেয় সেই প্রক্রিয়া দেখিয়েছেন তারা। দ্য গার্ডিয়ান।

চিকিৎসাবিদ স্যার পিটার জে. র্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন।

চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার দেয়া হয়েছে ১১০ বার। এর মধ্যে ১২ বার চিকিৎসার নোবেল পেয়েছেন নারীরা। এছাড়া মাত্র একজন করে বিজয়ী এই পুরস্কার জিতেছেন ৩৯ বার।

প্রধানত রসায়নবিদ্যা, চিকিৎসাশাস্ত্র, পদার্থবিজ্ঞান, শান্তি ও সাহিত্যে বিশেষ অবদান এবং কৃতিত্বের জন্য নোবেল ফাউন্ডেশন সুইডেন এবং নরওয়েজিয়ান নোবেল কমিটি বিশ্বের সবচেয়ে দামি ও সম্মানজনক পুরস্কারটি দিয়ে থাকে। আলফ্রেড নোবেলের উইলে এই পুরস্কারগুলোর কথা উল্লেখ থাকলেও তখন অর্থনীতিতে পুরস্কার প্রদানের বিষয়টি বলা হয়নি।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর