ঢাকা বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১২:০২ অপরাহ্ন

করোনা সতর্কতায় আদালতে ছুটি চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বুধবার, ১৮ মার্চ, ২০২০
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

করোনাভাইরাসের ব্যাপারে সতর্কতার অংশ হিসেবে উচ্চ ও নিম্ন আদালতে পরবর্তী অবকাশকালীন ছুটি স্থানান্তর করে এখনই ছুটি কার্যকর চেয়ে রিট আবেদন করা হয়েছে।

আজ বুধবার (১৮ মার্চ) ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশন-এর পক্ষে ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি  দায়ের করেন। আবেদনে বিদেশ থেকে বাংলাদেশে আগতদের সংশ্লিষ্ট বন্দর থেকেই বাধ্যতামূলকভাবে সরকারের নিয়ন্ত্রণাধীন কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা চেয়েও আর্জি জানানো হয়েছে।

রিটে আইন সচিব, স্বাস্থ্য সচিব, পররাষ্ট্র সচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

ব্যারিস্টার হুমায়ন কবির বলেন, করোনা আতঙ্কে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে ফিরছে প্রবাসীরা। তাদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা রয়েছে। তবে তা অনেকে মানছে না। এ কারণে রিটটি দায়ের করা হয়েছে।

১৩ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত উচ্চ আদালত অবকাশকালীন ছুটিতে রয়েছে।

আবেদনে ডিসেম্বরে থাকা অবকাশকালীন ছুটি স্থানান্তর করে এখন নিম্ন আদালতে সেই ছুটি কার্যকর এবং মে, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর ডিসেম্বরে থাকা অবকাশকলীন ছুটি স্থানান্তর করে এখন সুপ্রিমকোর্টে সেই ছুটি কার্যকরে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এদিকে, নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) সংক্রমণ ও মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। উৎসস্থল চীনে ভাইরাসটি প্রায় নিয়ন্ত্রণে আসার পর বিপুলসংখ্যক আক্রান্ত ও প্রাণহানি ঘটছে ইতালি, ইরান, স্পেন, ফ্রান্স ও দক্ষিণ কোরিয়ায়। এরই মধ্যে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা আট হাজার ছুঁই ছুঁই।

ইতালির পর এবার ফ্রান্সে দুই বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন গতকাল মঙ্গলবার জানান, দুজনের অবস্থাই স্থিতিশীল। তাঁদের একজন হাসপাতালে আছেন।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
%d bloggers like this: