ঢাকা শুক্রবার, ১৬ এপ্রিল ২০২১, ০৫:২৮ পূর্বাহ্ন

আরও সাড়ে ৫ লাখ টন চাল আমদানি করছে সরকার

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ মার্চ, ২০২১
ফাইল ছবি

দেশে মজুত বাড়াতে দ্রুত সাড়ে পাঁচ লাখ মেট্রিক টন চাল আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। সেজন্য দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ ৪২ দিনের পরিবর্তে ১০ দিন করার অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (০৩ মার্চ) অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে বিডিং প্রক্রিয়ায় সময় কমানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

সভায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ৩টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি ২টি প্রস্তাবের বিপরীতে মোট একশ ৯৯ কোটি ২৬ লাখ টাকার অনুমোদন দেওয়া হয়।

এর মধ্যে বলা হয়েছে, ‘খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫ দশমিক ৫০ লাখ মেট্রিক টন চাল আমদানির লক্ষ্যে দরপত্র দাখিলের সময়সীমা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশের তারিখ হতে ৪২ দিনের পরিবর্তে ১০ দিন করার প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।’

এ বিষয়ে অর্থমন্ত্রী ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন কারণে ধান উৎপাদন কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এজন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে। তবে খাদ্য মন্ত্রণালয়কে বলা হয়েছে বেশি যাতে আমদানি না হয়, তাহলে কৃষক ক্ষতিগ্রস্ত হবেন।’ তিনি আরও বলেন, ‘উৎপাদন কম হলেও দেশে খাদ্যের কোনো অভাব নেই।’

খাদ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, গত ২৮ ফেব্রুয়ারি দেশে খাদ্যের মজুত ছিল ৬ দশমিক ৪৪ লাখ টন, এর মধ্যে চাল ছিল ৫ দশমিক ৩৪ টন, বাকিটা গম। খাদ্য মন্ত্রণালয় মনে করে, নিরাপদ মজুত থাকা উচিত ১০ লাখ টন।

এছাড়াও বেপজা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য বেজা ও বেপজার মধ্যে স্বাক্ষরিত চুক্তির অনুমোদন দেওয়া হয়। নৌ পরিবহন মন্ত্রণালয়ের চট্টগ্রাম বন্দরের কর্তৃপক্ষের পতেঙ্গা টার্মিনাল নির্মাণের কাজ শেষে আন্তর্জাতিকমানের বেসরকারি অপারেটর নিয়োগের জন্য পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) পদ্ধতিতে একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

শিল্প মন্ত্রণালয়ের অধীন ক্ষুদ্র কুটির শিল্প কপোরেশন বিসিক কেমিক্যাল ইন্ডাস্ট্রিয়াল পার্ক মুন্সিগঞ্জে জন্য ১২৩ কোটি ৬৩ লাখ টাকার প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

শেয়ার করুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৩ - ২০২১
 
themebaishwardin3435666
error: © স্বত্ব ঈশ্বরদী নিউজ টুয়েন্টিফোর